g লাদেন পুত্র হামজার বিয়ের ভিডিও প্রকাশ সিআইএ’র | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৪ঠা নভেম্বর, ২০১৭ ইং ২০শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

লাদেন পুত্র হামজার বিয়ের ভিডিও প্রকাশ সিআইএ’র

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী সংগঠন আল কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের ছেলে ও সংগঠনটির সম্ভাব্য উত্তরাধিকারী হামজা বিন লাদেনের একটি ভিডিওসহ চার লাখ ৭০ হাজারের বেশি ফাইল বুধবার প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ।

২০১১ সালের মে মাসে পাকিস্তানে লাদেনের বাসভবনে অভিযান চালিয়ে এই ফাইল সংগ্রহ করে সিআইএ। ওই অভিযানে লাদেনকে হত্যা করা হয়।

ভিডিওটিতে হামজাকে প্রাপ্তবয়স্ক অবস্থায় প্রথম দেখা গেছে। এর আগ পর্যন্ত হামজার ছোটবেলার একটি ছবিই দেখা যেত।

সাম্প্রতিক বছরগুলোতে, হামজার মাধ্যমে অডিও বার্তা প্রকাশ করতো আল কায়েদা। চলতি বছর ৯/১১ হামলার বার্ষিকীতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের একটি ছবির মধ্যে হামজার ছোটবেলার ছবি বসিয়ে দেয়। তিনি এই জিহাদি আন্দোলন বিস্তারের আশা করছেন এবং তাদের প্রতিদ্বন্দ্বী সংগঠন ইসলামিক স্টেটের মধ্যপ্রাচ্যে বিপর্যয় নিবিরভাবে পর্যবেক্ষণ করছেন।

ঘণ্টাব্যাপী চলা এই ভিডিওতে হামজাকে তার বিয়ের অনুষ্ঠানে দেখা গেছে। তিনি কার্পেটে অন্যদের সঙ্গে বসেছিলেন এবং বিয়ের আনুষ্ঠানিকতা সারছেন ।

পাকিস্তানের অ্যাবোটাবাদে লাদেনের বাড়িতে অভিযান চালিয়ে বিপুল সংখ্যক নথি, ছবি ও কম্পিউটার ফাইল উদ্ধার করে মার্কিন নেভি সিল। এই নথির মধ্যে এর আগে ২০১৫ সালের মে মাসে, ২০১৬ সালের মার্চে ও চলতি বছরের জানুয়ারিতে কিছু নথি প্রকাশ করা হয়।

সিআইএ বলেছে, অতিরিক্ত প্রায় চার ৭০ হাজার ফাইলের মধ্যে সন্ত্রাসী সংগঠনটির অভ্যন্তরীণ কর্মকাণ্ড ও আইএসের সঙ্গে তাদের দ্বন্দ্বের বিস্তারিত তথ্য রয়েছে। এছাড়া লাদেনের মৃত্যুর পর আল কায়েদা যে কঠিন সময়ের মুখোমুখি হয় তাও আলোকপাত করা হয়েছে।

নথির মধ্যে লাদেনের হাতে লেখা ২২৮ পৃষ্ঠার একটি জার্নাল, প্রায় ৭৯ হাজার ছবি ও অডিও ফাইল রয়েছে। এছাড়া হামজার বিয়ের ভিডিওসহ ১০ হাজারের বেশি ভিডিও ফাইল প্রকাশ করেছে সিআইএ। সূত্র: এপি

এ জাতীয় আরও খবর