g ২০ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফতুল্লার ‘প্রতিশোধ’ মিরপুরে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২৭শে অক্টোবর, ২০১৭ ইং ১২ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

২০ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফতুল্লার ‘প্রতিশোধ’ মিরপুরে

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৩০, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক : সাড়ে এগার বছর আগে ফতুল্লা টেস্টে ম্যাথু হেইডেন এবং রিকি পন্টিং বাংলাদেশের জয়ের স্বপ্ন কেড়ে নিয়েছিলেন। প্রায় এক যুগ পর ফিরে আসে সেই টেস্টেই দুঃসহ স্মৃতি। এবার হেইডেন-পন্টিংয়ের ভূমিকা নেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। ২৬৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ২৮ রানে ২ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে গেলে জয়ের স্বপ্নে বিভোর হয়ে পড়ে গোটা বাংলাদেশ। কিন্তু এই সময়ই ১৩০ রানের দুর্দান্ত জুটি গড়ে টাইগারদের স্বপ্নে হানা দেন ওয়ার্নার-স্মিথ। ক্রমেই ফিকে হচ্ছিল বাংলাদেশের স্বপ্ন। তবে কি ফতুল্লার মতো আরেকটি শোকগাথা হয়ে থাকবে মিরপুরের হোম অব ক্রিকেটে? না; কোনো শোকগাথা নয়; বাংলাদেশ লিখল বীরত্বগাথা। ২০০৬ সালে শত চেষ্টা করেও পারেননি মোহাম্মদ রফিকরা। এবার পারলেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলামরা। মিরপুর টেস্টে চরম নাটকীয়তা শেষে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে ফতুল্লা টেস্টেরই যেন বদলা নিল বাংলাদেশ। না, প্রতিশোধ নয়; টেস্ট ক্রিকেট নতুন উপাখ্যান লিখল লাল সবুজের প্রতিনিধিরা।

সিরিজ শুরুর আগেই সাকিব বলেছিলেন অস্ট্রেলিয়াকে দুই টেস্টেই হারাতে চান। সংবাদ সম্মেলনে এই বিষয়ে স্মিথের দৃষ্টি আকর্ষণ করা হলে কূটনৈতিক উত্তরে তাচ্ছিল্য করে বলেছিলেন, ১০০ টেস্টের মধ্যে ৯টিতে জয় পাওয়া দলের জন্য এটা একটু বেশিই আত্মবিশ্বাসী উক্তি! স্মিথের এই কথা শুনে কি সাকিব মাঠেই জবাব দেয়ার পণ করেছিলেন? অস্ট্রেলিয়াকে বাংলাদেশ দুই টেস্টেই হারাতে পারে- এমন বিশ্বাস নিয়ে শুধু অটলই থাকেননি সাকিব; বলতে গেলে একক নৈপুণ্যে দলকে জেতালেন এই টাইগার অলরাউন্ডার।

প্রথম ইনিংসে ২৬০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে ২১৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ৪৩ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে ২২১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে অজিদের সামনে ২৬৫ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। একসময় ২ উইকেটে ১৫৮ রান করে ফেলার পরও সফরকারীদের জিততে দেয়নি বাংলাদেশ। সাকিব-তাইজুলের দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে ২৪৪ রানে গুটিয়ে দিয়ে দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়ে।