g রাখাইনে ২৪ পুলিশ পোস্টে রোহিঙ্গাদের হামলা, নিহত ৩২ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২৭শে আগস্ট, ২০১৭ ইং ১২ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

রাখাইনে ২৪ পুলিশ পোস্টে রোহিঙ্গাদের হামলা, নিহত ৩২

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৫, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে ২৪টি পুলিশ পোস্টে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় অন্তত ৩২ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১০ জন পুলিশ ও এক সেনা সদস্য; বাকি ২১ জন রোহিঙ্গা বিদ্রোহী। শুক্রবার এক বিবৃতিতে মিয়ানমার সরকার একথা জানায়।

বিবৃতিতে বলা হয়, রাখাইনের মং তাও এলাকার বিভিন্ন গ্রামে ২৪টি পুলিশ পোস্টে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১টার দিকে সমন্বিত এ হামলার ঘটনা ঘটে।

শুক্রবার এ হামলার দায় স্বীকার করেছে ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ)’ নামে একটি গ্রুপ। এক সময় ‘হারাকা আল-ইয়াকিন’ নামে পরিচিত এই গ্রুপটিই গত বছরের অক্টোবরে পুলিশ ক্যাম্পে হামলা চালিয়েছিল।

রাখাইন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বাধীন একটি তদন্ত কমিশনের প্রতিবেদন প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে বড় ধরনের এ হামলার ঘটনা ঘটলো। বৃহস্পতিবার কফি আনান রাখাইনের পরিস্থিতি নিয়ে তাদের তদন্ত প্রতিবেদন মিয়ানমারের নেত্রী অং সান সুচির কাছে হস্তান্তর করেন। এসময় রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিত করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগে, গত বছরের অক্টোবরে সীমান্ত সংলগ্ন কয়েকটি চৌকিতে হামলা চালিয়ে বিদ্রোহীরা ৯ পুলিশ সদস্যকে হত্যা করেছিল। এর জেরে রাখাইন রাজ্যে নির্বিচারে দমন অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। ওই অভিযানে বেসামরিক রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা, গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয়া এবং ধর্ষণের মতো অভিযোগ ওঠে। হত্যা, ধর্ষণ বা নির্যাতনের হাত থেকে বাঁচতে ৮৭ হাজারেরও বেশি রোহিঙ্গা দেশত্যাগ করে বাংলাদেশে প্রবেশ করে।

মিয়ানমারের সেনাবাহিনী সে সময় মানবতাবিরোধী অপরাধে লিপ্ত হয় বলেও জাতিসংঘের পক্ষ থেকে অভিযোগ করা হয়। বিশ্বের অনেক জায়গায় মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সুচির শান্তিতে নোবেল পুরস্কার প্রত্যাহারেরও দাবি উঠেছিল।

এ জাতীয় আরও খবর