g আল আকসা থেকে ইলেক্ট্রনিক গেট সরিয়ে নেবে ইসরাইল | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২৪শে জুলাই, ২০১৭ ইং ৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

আল আকসা থেকে ইলেক্ট্রনিক গেট সরিয়ে নেবে ইসরাইল

AmaderBrahmanbaria.COM
জুলাই ২৩, ২০১৭

---
সম্প্রতি জেরুজালেমের মুসলিমদের পবিত্র হারাম আল শরীফ বা আল আকসা মসজিদে হঠাৎ করে অত্যাধুনিক ইলেক্ট্রনিক গেট স্থাপন করে ইসরাইলি কর্তৃপক্ষ। আর এই বিখ্যাত মসজিদে মেটাল ডিটেক্টর বসানো নিয়ে ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছে। এ নিয়ে টানা সহিংসতার ধারাবাহিকতায় এখন ইসরাইল কিছুটা সুর নরম করেছে। একজন ইসরাইলি সেনা কর্মকর্তা বলেছেন, তারা বিকল্প নিরাপত্তা ব্যবস্থা নেবার কথা বিবেচনা করছেন।
গত শুক্রবার থেকে দুই তরফের মধ্যে সহিংসতায় ৫ জন ফিলিস্তিনি ও তিনজন ইসরায়েলি নিহত হয়। এ নিয়ে ক্ষমতাধর দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার জরুরি বৈঠক ডেকেছে। ইসরাইল বলছে, ওই এলাকায় ফিলিস্তিনিদের হামলায় দুজন ইসরাইলি পুলিশ নিহত হবার পর নিরাপত্তা নিশ্চিতের জন্য তারা এই মেটাল ডিটেক্টর বসিয়েছে।
কিন্তু ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস মনে করেন, ‘নিরাপত্তা-টিরাপত্তা কিছু না, এটি স্রেফ ইসরাইলিদের নিয়ন্ত্রণ আরোপের একটি কৌশল।’ ফলে তিনি ইসরাইলের সাথে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করবার সিদ্ধান্ত নেন।
সার্বিক পরিস্থিতিতে মধ্যপ্রাচ্য শান্তি স্থাপনের জন্য ক্ষমতাধর দেশ ও সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত কোয়ারটেট গ্রুপ উদ্বেগ জানানোর পর ইসরাইল ইঙ্গিত দিচ্ছে তারা এখন নিরাপত্তা বিধানের ভিন্ন কোনো পদ্ধতির কথা বিবেচনা করছে। এক সাক্ষাতকারে ইসরাইলি সেনা কর্মকর্তা মেজর জেনারেল ইয়োয়াভ মোরদেচাই বলেন, আমরা আশা করি চলমান সমস্যার প্রেক্ষাপটে নিরাপত্তা বিধানের জন্য জর্ডান এবং অন্যান্য আরব জাতিগুলো ভিন্ন কোনো সমাধান নিয়ে আসবে। বিবিসি।

এ জাতীয় আরও খবর