g ঈদে নতুন রেসিপি : জেনে নিন ৫ ধরনের হালুয়ার রেসিপি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদে নতুন রেসিপি : জেনে নিন ৫ ধরনের হালুয়ার রেসিপি

AmaderBrahmanbaria.COM
জুন ১৭, ২০১৭
news-image

---

হিমা আক্তার : ঘরে তৈরি হালুয়ার স্বাদ যেন একটু বেশিই মজাদার। তাই বিভিন্ন প্রকারের হালুয়ার রেসিপি থাকছে আজকের আয়োজনে।

 বুটের ডালের হালুয়া

প্রয়োজনীয় উপকরণ : হাফ কেজি বুটের ডাল, এক কাপ ঘন দুধ (ভালো করে জ্বাল দিয়ে দুই কাপকে এক কাপে পরিণত করলে ভালো হয়), পরিমানমত এলাচ, পরিমানমত দারুচিনি, পাঁচটি তেজপাতা, পরিমানমত ঘি, হাফ কাপ তেল, কিছু কিসমিস, চিনি।

 

প্রস্তুত প্রণালী : বুটের ডাল পানিতে ভিজিয়ে রাখুন।ভালমত ভিজে গেলে একে সিদ্ধ করে নিন।সিদ্ধ বুটের ডাল বেটে বা বেইল্ড করে পেষ্ট/কাই বানিয়ে ফেলুন এবং এক কাপ গরম ঘন দুধ দিয়ে মাখিয়ে নিন। এবার হাড়িতে দুই চামচ ঘি এবং হাফ কাপ তেল গরম করে তাতে কয়েকটা এলাচ, কয়েক টুকরা দারুচিনি এবং কয়েকটা তেজপাতা দিয়ে দিন।তেল ভালো গরম হলে বুটের ডালের কাই দিয়ে দিন এবং নাড়িয়ে ভালো করে মিশিয়ে দিন।

 

এবার চিনি দিন এবং নাড়তে থাকুন। হালুয়া রান্নায় এই অংশটা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বিপদজনক। খেয়াল রাখতে হবে নাড়তে নাড়তে যখন ঘন হচ্ছে তখন পুড়ে না যায়! এভাবে নাড়তে নাড়তে হালুয়ায় পানি শুকিয়ে গেলেই হালুয়া তৈরি হয়ে গেল। এরপর একে আপনার সুবিধামত বরফি করে পরিবেশন করতে পারেন।

 

ছোলার ডালের হালুয়া

প্রয়োজনীয় উপকরণ : ছোলার ডাল হাফ কেজি, দুধ এক লিটার, চিনি পরিমানমত, ঘি এক কাপের চতুর্থাংশ, এলাচ পরিমানমত, দারুচিনি পরিমানমত, কিসমিস পরিমানমত, পেস্তা বাদাম কুচি।

 

তৈরির নিয়ম : প্রথমে শুখনো ছোলাকে অন্তত ঘণ্টাপাঁচেক ভিজিয়ে রাখুন। এরপর ভালমত ভিজে গেলে একে ঠিকমতো ধুয়ে দুধের সাথে মিশিয়ে ভালমত সেদ্ধ করে নিতে হবে।এরপর একে কড়াইতে নিয়ে এর সাথে ঘি এবং পরিমানমত চিনি মিশিয়ে নাড়তে হবে।নাড়তে নাড়তে মিশ্রণ কিছুটা ঘন হয়ে এলে এলাচ, এবং দারুচিনির গুড়ো যোগ করুন।এবং সম্পূর্ণ শুখানো পর্যন্ত নাড়তে হবে। সম্পূর্ণ সুখিয়ে গেলেই হালুয়া হয়ে যাবে, এবং আপনার ইচ্ছেমত পদ্ধতিতে একে পরিবেশন করতে পারবেন। তবে চুলা থেকে নামাবার পূর্বমুহূর্তে কিসমিস এবং পেস্তা বাদামের কুঁচি যোগ করলে স্বাদ ভাল হয়।

 

সুজির হালুয়া

প্রয়োজনীয় উপকরণ : সুজি এক কাপ, ঘি+তেল এক টেবিল চামচ (৩ চা চামচ=১ টেবিল চামচ), চিনি পরমানমত, পানি দুই কাপ (চিনির সিরা তৈরি করার জন্য), এলাচ ও দারুচিনি দুইটা করে, কিশমিশ ও বাদাম।

 

তৈরির প্রণালী : একটা পাত্রে পানি দিয়ে তাতে চিনি দিয়ে চুলায় বসাতে হবে। সঙ্গে এলাচ ও দারুচিনি দিয়ে দিন। এরপর চিনি গলে গেলে চুলার আচ কমিয়ে দিন। একটা কড়াইয়ে ঘি এবং তেল একটু গরম করে নিন।কিছুক্ষণ পর তা গরম হয়ে গেলে সুজি ঢেলে দিয়ে সুজি ভাজুন। নাড়তে থাকুন। সুজির রঙ লালচে হয়ে গেলে চিনির সিরা ঢালুন এবং ক্রমাগত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে সুজির পানি শুকিয়ে গিয়ে কড়াই এর গা ছেড়ে এলে তখন একটা প্লেইন প্লেটে রান্না করা সুজি ঢেলে দিন। যে প্লেটে সুজি ঢালবেন তাতে আগে থেকেই ঘি মাখিয়ে রাখবেন যাতে বরফি প্লেটের তলায় আটকে না যায়। এরপর ঠাণ্ডা হবার আগেই ইচ্ছেমত আকৃতি দিতে পারবেন এবং ঠাণ্ডা হবার পরেই খেতে পারবেন।

 

গাজরের হালুয়া

প্রয়োজনীয় উপকরণ : গাজর দুই কাপ (গ্রেট করা), ছানা এক কাপ, ঘন দুধ এক কাপ, ডিম দুইটি (ফেটানো), চিনি দেড়কাপ, ঘি আধা কাপ, পেস্তা বাদাম কুচি দুই টেবিল চামচ, কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ, ক্রাশ করা কাজুবাদাম দুই টেবিল চামচ, কিশমিশ দুই টেবিল চামচ, মাওয়া দুই টেবিল চামচ, কেশর সিকি চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, গোলাপ জল তিন চা চামচ, তরল দুধ এক টেবিল চামচ।

 

প্রস্তুত প্রণালি : গাজর হালকা ভাপ দিয়ে নিন। এবার প্যানে ঘি দিয়ে গাজর ভুনে নিন। তারপর চিনি ও ঘন দুধ দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর ফেটানো ডিম দিন এবং নাড়তে থাকুন। এরপর কিছু বাদাম রেখে সব রকম বাদাম, কিশমিশ, মাওয়া, কেশর (দুধে ভিজানো) ও গোলাপ জল দিয়ে নাড়ুন। হালুয়া প্যানের গা ছেড়ে এলে ঘি মাখানো ডিশে ঢেলে সমান করে বাদাম কুচি ছড়িয়ে দিন অথবা কিছুটা ঠাণ্ডা হলে লাড্ডুর আকারে গড়ে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে নিন। এভাবেই তৈরি করতে পারেন গাজরের হালুয়া।

 

পেঁপের হালুয়া

প্রয়োজনীয় উপকরণ : পেঁপে বাটা চার কাপ, চিনি আড়াই কাপ, গুঁড়া দুধ আধা কাপ, মাওয়া দুই টেবিল চামচ, এলাচ তিনটি, দারুচিনি তিন টুকরো, চেরি কুচি তিন/চার টেবিল চামচ, কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ, কিশমিশ দুই টেবিল চামচ, পেস্তা বাদাম ক্রাশ করা দুই টেবিল চামচ, গোলাপ অ্যাসেন্স সামান্য (ইচ্ছা)।

 

প্রস্তুত প্রণালি : প্যানে ঘি দিয়ে গরম হলে এলাচ ও দারুচিনি দিন। তারপর পেঁপে বাটা দিয়ে ভুনে নিয়ে চিনি দিন। এবার গুঁড়া দুধ ও মাওয়া দিয়ে ভালো করে নাড়ুন। হালুয়া ঘন হয়ে এলে পেস্তা বাদাম, কিশমিশ ও গোলাপ অ্যাসেন্স দিন। কিছুক্ষণ পর একটা পাত্রে ঢেলে নিন। তারপর ঠাণ্ডা হলে গোল গোল করে চেরি ও কাঠ বাদাম কুচি দিয়ে সাজিয়ে নিন।

এ জাতীয় আরও খবর