g জোরপূর্বক শ্রমিক ও মানব পাচার বন্ধের আহ্বান আইএলও’র | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৪ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ৩০শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

জোরপূর্বক শ্রমিক ও মানব পাচার বন্ধের আহ্বান আইএলও’র

AmaderBrahmanbaria.COM
জুন ১০, ২০১৭
news-image

---

নিউজ ডেস্ক : আন্তর্জাতিক শ্রমিক সংগঠন (আইএলও) বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর প্রতি জোরপূর্বক শ্রমিক ও মানব পাচার রোধের আহ্বান জানিয়েছে।

আজ এক বার্তায় জানানো হয়, এ ব্যাপারে আইএলও বিশ্বব্যাপী ক্রমবর্ধমান জোরপূর্বক শ্রমিক ও মানব পাচার মোকাবেলায় চ্যালেঞ্জগুলো চিহ্নিত করণে সহায়তার লক্ষ্যে একটি গ্লোবাল বিজনেস নেটওয়ার্ক তৈরি করবে।

প্রতিষ্ঠানটি প্রায় এক শতাব্দী ধরে প্রতিনিধিত্বমূলক ব্যবসা প্রতিষ্ঠনগুলোর সাথে কাজ করছে এবং জোরপূর্বক শ্রমিক পাচার প্রতিরোধে তাদের দীর্ঘ অভিজ্ঞতা আছে উল্লেখ করে, আইএলও-র মহাপরিচালক গাই রাইডার বলেন, এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে তথ্য আদান প্রদান ও সমস্যা সমাধানের জন্য একটি উপযোগী পরিবেশ তৈরি করতে পারে।

এতে বলা হয়, এই নেটওয়ার্কের সদস্যরা আইএলও-র নেতৃত্ব এবং দক্ষতার সমন্বয়ে অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবে এবং ১৮৭ টি সদস্য রাষ্ট্রের একটি বিশ্বব্যাপী নেটোয়ার্ক থাকবে। এটি উদ্ভুত বিভিন্ন প্রবণতাগুলো সম্পর্কে সদস্যদের তথ্য সংগ্রহ ও সরবরাহে সহায়তা করবে এবং বিশ্বব্যাপী দ্রুত পরিবর্তশীলতার সাথে সামঞ্জস্যতা এবং ব্যাসায়িক প্রত্যাশা পূরণে সহায়ক হবে।

নেটওয়াকর্ গুলোয় আইএলও সরকার, কর্মী ও নিয়োগকারী সংস্থাগুলোকে একত্রিত করার সুযোগ সৃষ্টি করে। সমস্যা কমিয়ে এনে একটি কার্যকর মানবাধিকারের জন্য এই নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্ততায় প্রয়োজন।

ইতিমধ্যেই এই নেটওয়ার্কে স্বাগত জানিয়ে এর প্রাথমিক তহবিল সংগ্রহে সহায়তা করছে মার্স ইনকর্পোরেট এবং যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়।

গ্লোবার বিজনেস নেটওয়ার্ক চালু করতে এবং ব্যবসায়িক চাহিদা মেটাতে আইএলও ব্যবসা ও নিয়োগকারীদের নিয়ে দুটি আঞ্চলিক ও দুটি জাতীয় পর্যালোচনার আয়োজন করবে।

এ জাতীয় আরও খবর