মঙ্গলবার, ৬ই জুন, ২০১৭ ইং ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

প্যারিস জলবায়ু চুক্তি রক্ষায় মোদির দৃঢ় অবস্থান

AmaderBrahmanbaria.COM
জুন ৪, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্স সফরে দেশটির প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে প্যারিস জলবায়ু চুক্তি রক্ষায় দৃঢ় অবস্থান পরিষ্কার করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদি বলেছেন, মায়ের মতো এই পৃথিবীকে বাঁচাতে ভারত সময় এগিয়ে থাকবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত প্যারিস চুক্তিকে মা নামের এই ধরিত্রীকে বাঁচানোর প্রচেষ্টা হিসেবে বর্ণনা করেছেন তিনি।

২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তি থেকে যখন যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তখন বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারতের প্রধানমন্ত্রী এ চুক্তির পক্ষে তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলেন।

চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেওয়ায় ট্রাম্পের সমালোচনা করেছেন বিশ্বের শীর্ষ নেতারা। চীন ও ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের সমালোচনা করে জলবায়ু চুক্তি বাঁচিয়ে রাখার প্রত্যয় ব্যক্ত করেছে। ফলে এ চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র একঘরে হয়ে পড়েছে।

ট্রাম্পের দাবি, এই চুক্তি যুক্তরাষ্ট্রকে নিঃস্ব করবে এবং আমেরিকার কর্মসংস্থান ধ্বংস করবে। কিন্তু তার পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামা প্যারিস চুক্তিকে সমর্থন করেন। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে কার্বন নিঃসরণ হ্রাসে ঐকমত্যে আসে প্রায় ২০০টি দেশ। ১৮৭টি দেশ এ চুক্তিকে স্বাক্ষর করে।

যৌথ সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ ও মোদি বলেন, প্যারিস চুক্তিতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন ভারত ও ফ্রান্স।

এ জাতীয় আরও খবর