মঙ্গলবার, ৬ই জুন, ২০১৭ ইং ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর ম্যাচ

AmaderBrahmanbaria.COM
জুন ৪, ২০১৭

---

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের যাত্রা শুভ হয়নি। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০৫ রানের বড় স্কোর গড়লেও অনায়াসে ৮ উইকেটের বড় ব্যবধানের হার মানতে হয়েছে মাশরাফিদের। ওই হারের হতাশা থেকে মাশরাফি বলেছিলেন,চ্যাম্পিয়ন্স ট্রফিতে একটি জয় চাই আমরা। তবে কার বিরুদ্ধে জয় চান, সেটা বলেননি। গ্রুপের তিনটি ম্যাচ খেলবে মাশরাফি-তামিমরা। ৫ জুন সোমবার দ্বিতীয় ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার মোকাবিলা করবে বাংলাদেশ। লন্ডনের ওভালের কেনিংটনে দিবা-রাত্রির এই ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।
ওয়ানডেতে এ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে একটিই জয় আছে বাংলাদেশের। সেই জয়টি অবশ্য এই ইংল্যান্ডের মাটিতেই। ২০০৫ সালে ন্যাটওয়েস্ট সিরিজের দ্বিতীয় সেই ম্যাচে মোহাম্মদ আশরাফুলের বীরোচিত সেঞ্চুরিতে চড়ে ইনিংসে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে দিয়েছিল হাবিবুল বাশারের বাংলাদেশ। কার্ডিফের সেই ম্যাচের পর ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশ আর একটিই ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০০৫ সালের সেই ন্যাটওয়েস্ট সিরিজেরই ষষ্ঠ ম্যাচে বাংলাদেশ স্রেফ উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া।
গত ১ জুন বৃহস্পতিবার উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে একজন বোলার কম নিয়ে খেলেছে বাংলাদেশ। ওই সময়ে টাইগারদের বোলিংয়ের দুর্বলতা সবার চোখে পড়ে। ৩০৫ রান করেও ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল।
৪ জুন রোববার অনুশীলনের পর দলনেতা বললেন, ইংল্যান্ডের কাছে হেরে যাওয়ায় খেলা তো শেষ হয়ে যায়নি। আশাকরি অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমরা ভালো খেলবো। ওদিকে ২ জুন বৃষ্টির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচের পয়েন্ট ভাগাভাগি হয়েছে। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের ভাগ্য অন্যদের হাতে তুলে দিতে না চাইলে বাংলাদেশের বিপক্ষে জিততেই হবে অস্ট্রেলিয়াকে। আর টাইগারদের বোলিং আক্রমণকেই কেনিংটন ওভালে টার্গেট করতে চাইছে অস্ট্রেলিয়া।
ইংল্যান্ডের বিপক্ষে তামিম ইকবাল সেঞ্চুরি করেছিলেন। মুশফিকুর রহীমও সেঞ্চুরির সুবাসওয়ালা এক ইনিংস খেলেছিলেন। বাংলাদেশ সেদিন ৬ উইকেটে তুলেছিল ৩০৫ রান। কিন্তু ইংলিশরা ৮ উইকেটের সহজ জয় তুলে নিয়ে বাংলাদেশের বোলিংকে প্রশ্নবিদ্ধ করে রেখে যায়। সেই ম্যাচ দেখার অভিজ্ঞতা থেকে অস্ট্রেলিয়ার অল-রাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল টাইগারদের বোলিংকে টার্গেট করার কথাই বললেন। তিনি বলেন, বাংলাদেশ ইংল্যান্ডের বিপক্ষে বেশ ভালোই ব্যাট করেছিল। ওই ম্যাচে উইকেট এমন ভালো ছিল যে তাতে ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপকে হুমকিতে ফেলতে পারেনি। ম্যাক্সওয়েল নিজের দলের দৃষ্টি আকর্ষণ করে বলছেন, ‘এটাই হয়তো আমরা টার্গেট করতে পারি। তাদের তো ঘণ্টায় ১৪৫ কিলোমিটারের বেশি গতির বোলার নেই বা এমন কুশলী স্পিনার নেই অন্যদের মতো, এই কারণে ওদের (বোলার) টার্গেট করে মারতে পারি আমরা।