মঙ্গলবার, ৬ই জুন, ২০১৭ ইং ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

আলেপ্পর দিকে যাওয়া সড়কের আংশিক দখল সিরিয়ান সেনাবাহিনীর

AmaderBrahmanbaria.COM
জুন ৩, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ান সেনাবাহিনী শনিবার বলেছে যে দামেস্ককে আলেপ্পর সঙ্গে সংযোগকারী সড়কের পূর্বদিকের পার্বত্য অঞ্চল তারা দখল করে নিয়েছে। এরফলে তারা আই এস জঙ্গীদের আঘাত থেকে সরকারকে রক্ষা করতে পারবে। সড়কটি এতদিন ইসলামিক স্টেটে নিয়ন্ত্রণাধীন ছিল।

সেনাবাহিনী থেকে আরো বলা হয়, আলেপ্প প্রদেশের আইএস নিয়ন্ত্রণাধীন সবচেয়ে বড় শহর মাসকানেহতেও তারা ২২টি গ্রাম ও খামার জব্দ করেছে। মাসকানেহর এই বিজয় রাশিয়া সমর্থিত সরকারী বাহিনীকে সিরিয়ার রাক্কা প্রদেশের সীমান্ত পর্যন্ত নিয়ে যাবে যা এখন যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর দখলে আছে। যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীও সেখানে আইএস এর বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত আছে।

সাম্প্রতিক সময়ে ইরান সমর্থিত যোদ্ধাদের সমর্থনপুষ্ট সরাকারী বাহিনী ও রাশিয়ান সেনাবাহিনী ইসলামিক স্টেটের উপর কয়েকটা হামলা করেছে। কারণ সিরিয়ার পশ্চিমাঞ্চলে রাশিয়া ও তুরস্কের মধ্যকার ‘ডি-এস্কেলেশন’ চুক্তি ভেঙ্গে যাওয়ায় এসময় আইএস এর উপর হামলা হ্রাস পেয়েছিল।

সিরিয়ান সেনাবাহিনী বলেছে, খানাসার-ইথ্রিয়া সড়কের পার্বত্য এলাকা উত্তরপূর্বাঞ্চলীয় এবং মধ্যাঞ্চল থেকে পূর্বদিক পর্যন্ত প্রসারিত এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী। সামরিক বাহিনীর একটি সূত্র রয়টার্সকে বলেছে, ‘দামেস্ক-আলেপ্প সড়কের নিরাপত্তা বলয় এরমাধ্যমে আরো বৃদ্ধি পেল।’

খানাসার-ইথ্রিয়া সড়কটি সরকার নিয়ন্ত্রিত একমাত্র সড়ক যেটি অলেপ্পর সঙ্গে সরকার নিয়ন্ত্রিত সিরিয়ার পশ্চিমাঞ্চলের অন্যান্য এলাকাগুলোর সংযোগ ঘটিয়েছে। পশ্চিমাঞ্চলের উপর দিয়ে আলেপ্পর দিকে যাওয়া মূল সড়কের অপর অংশ এখনো বিদ্রোহীদের হাতেই আছে। রয়টার্স।

এ জাতীয় আরও খবর