বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ফের সুন্দরবনে অগ্নিকাণ্ড, পুড়ল ৪ একর বনভূমি

AmaderBrahmanbaria.COM
মে ২৭, ২০১৭

---

নিউজ ডেস্ক : সুন্দরবনে আবারও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় ৪ একর বনভূমির গাছ-গাছালি পুড়ে গেছে। তবে আগুন লাগার কারণ জানাতে পারেননি সংশ্লিষ্ট কর্মকর্তা।

শুক্রবার সকাল ৯টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী এলাকায় আগুন লাগে। প্রচণ্ড তাপদাহের কারণে দ্রুত আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে সকাল ১১টার দিকে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে গিয়ে স্থানীয় প্রশাসন, বন বিভাগ ও এলাকাবাসীর সহায়তায় আগুন নেভাতে কাজ শুরু করে।

দিনভর চেষ্টার পর সন্ধ্যা ৬টার দিকে আগুন পুরোপুরি নেভানো সম্ভব হয় বলে জানান বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম।

আগুন লাগার কারণ অনুসন্ধানে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে উল্লেখ করে বিভাগীয় এই বন কর্মকর্তা জানান, চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক মো. মেহেদীজ্জামানকে প্রধান করে গঠিত কমিটির অপর দুই সদস্য হলেন ঢাংমারি রেঞ্জের স্টেশন কর্মকর্তা মিজানুর রহমান ও চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা নুরুজ্জামান। এই কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের কর্মকর্তা মো. হুমায়ুন কবির জানান, ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের ‘মাদ্রাসার ছিলা’ এলাকায় শুক্রবার সকালে আগুন লাগে। দুপুর পর্যন্ত বনের প্রায় ২/৩ একর জায়গা নিয়ে আগুন দেখা যায়। আগুন নিয়ন্ত্রণের জন্য তাৎক্ষণিকভাবে চারপাশে ফায়ার লাইন কাটা হয়। পাশাপাশি ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভাতে ঘটনাস্থলে আসে। এছাড়া স্থানীয় শতাধিক লোকজন আগুন নিভানোর কাজে বন বিভাগ ও ফায়ার সার্ভিস সদস্যদের সহায়তা করে। আগুনে প্রায় ৪ থেকে ৫ একর বনভূমির গাছপালা পুড়ে গেছে।

উল্লেখ্য, গত বছরের মার্চ ও এপ্রিলে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের বিভিন্ন এলাকায় চারবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সে সময় নাশকতামূলকভাবে আগুন লাগানোর অভিযোগে প্রভাবশালী কয়েকজন ব্যক্তির নাম উল্লেখসহ ১৮ জনকে আসামি করে শরণখোলা থানা ও বাগেরহাট আদালতে তিনটি মামলা করেছিল সুন্দরবন বিভাগ।

এ জাতীয় আরও খবর