বৃহস্পতিবার, ১৮ই মে, ২০১৭ ইং ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ওসি ও রেইন ট্রির বিরুদ্ধে তদন্ত চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

AmaderBrahmanbaria.COM
মে ১৪, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বনানীর রেইন ট্রি হোটেলে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের ঘটনায় হোটেল কর্তৃপক্ষ ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে তদন্ত চলছে। প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আজ শনিবার রাজধানীর লালবাগের আজাদ মাঠে মাদক, সন্ত্রাসবিরোধী কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

জন্মদিনের পার্টিতে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ এনে গত ৬ মে বনানী থানায় মামলা করেন এক ছাত্রী। মামলার আসামিরা হলেন আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাত আহমেদ, নাঈম আশরাফ, সাদমান সাকিফ, সাফাতের গাড়িচালক বিল্লাল হোসেন ও দেহরক্ষী আবুল কালাম আজাদ।

মামলার এজাহার থেকে জানা যায়, গত ২৮ মার্চ রাত ৯টা থেকে পরের দিন সকাল ১০টা পর্যন্ত আসামিরা মামলার বাদী এবং তাঁর বান্ধবী ও বন্ধু শাহরিয়ারকে আটক রাখেন। অস্ত্র দেখিয়ে ভয়-ভীতি প্রদর্শন এবং অশ্লীল ভাষায় গালাগাল করেন। বাদী ও তাঁর বান্ধবীকে জোর করে ঘরে নিয়ে যান আসামিরা। বাদীকে সাফাত আহমেদ এবং বান্ধবীকে নাঈম আশরাফ একাধিকবার ধর্ষণ করেন।

অভিযোগ আছে, ধর্ষণের ঘটনায় ৩৯ দিন পর বনানী থানায় মামলা করতে গেলে প্রথম দফায় ওই দুই শিক্ষার্থীকে থানা থেকে বের করে দেন ওসি ফরমান আলী। পরের দিন সন্ধ্যায় পুলিশের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশে মামলা নেন ওসি। একদিন পর পাঠানো হয় মেডিকেল পরীক্ষার জন্য। তখনো ধর্ষক ও তাদের সহযোগীদের ধরতে পুলিশ কোনো অভিযান চালায়নি। পাঁচদিন পর গত বৃহস্পতিবার সাফাত আহমেদ ও সাদমান সাকিফকে সিলেট থেকে গ্রেপ্তার করে পুলিশ সদর দপ্তরের বিশেষ দল। আদালত জিজ্ঞাসাবাদের জন্য সাফাতকে ছয়দিন এবং সাকিফকে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

ধর্ষণের ঘটনার পর রেইন ট্রি হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধেও অভিযোগ ওঠে। তারা ধর্ষণের ঘটনার সময়কার ভিডিও ফুটেজ নেই দাবি করে পুলিশকে দেয়নি। হোটেলটির ব্যবস্থাপক ফ্রাঙ্ক ফরগেট আজ সাংবাদিকদের বলেন, ‘গত ২৮ মার্চ থেকে হোটেলটিতে ৫৮ জন স্টাফ কাজ করেছেন। আমরা তাদের সবাইকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করেছি। তাদের কারো চোখে অস্বাভাবিক কিছু পড়েনি।’

২৮ মার্চের ওই রাতে দুই ছাত্রীকে অস্ত্রের ভয় দেখানো হয়েছিল-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হোটেলের এক্সিকিউটিভ (অপারেশন) ফারজানা আরা রিমি আজ সাংবাদিকদের বলেন, ৯ এপ্রিলের আগে হোটেলের দরজায় স্ক্যানার মেশিনে সংযোগ দেওয়া ছিল না। তাই সাফাত, সাকিফ ও আশরাফসহ অন্যরা হোটেলের ডেস্কে অস্ত্র জমা রেখে ভেতরে প্রবেশ করেছিলেন। তাই অস্ত্রের মুখে দুই তরুণীদের ভয় দেখানোর অভিযোগ মিথ্যা। তবে হোটেলে অস্ত্র জমা দেওয়ার বিষয়ে কর্তৃপক্ষের কাছে কোনো প্রমাণ নেই বলেও জানান তিনি।

বনানী থানার ওসি ও রেইন ট্রি হোটেল প্রসঙ্গে আজ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘ধর্ষণের ঘটনায় বনানী থানার ওসির গাফিলতি আছে কি না, রেইন ট্রি হোটেল কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে যে কী ব্যবস্থা নেওয়া হবে। তদন্ত চলছে। এই দুটি পয়েন্টে তদন্তের মধ্যে তাদের গাফিলতি থাকলে তদন্ত রিপোর্টে বেরিয়ে আসবে। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, সংসদ সদস্য হাজি মোহাম্মদ সেলিম ও কাজী ফিরোজ রশীদ, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর