g প্লাস্টিকের বস্তায় চাল-ডাল বিক্রি, অভিযানে নামছে সরকার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ৯ই আগস্ট, ২০১৭ ইং ২৫শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

প্লাস্টিকের বস্তায় চাল-ডাল বিক্রি, অভিযানে নামছে সরকার

AmaderBrahmanbaria.COM
মে ১৩, ২০১৭

---

নিউজ ডেস্ক : চাল, ডাল, চিনি, ছোলা, আটা, ময়দা- এসব পণ্য বিক্রিতে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক থাকলেও কোনো কোনো দোকানে এসব পণ্য বিক্রি হচ্ছে প্লাস্টিকের সাদা বস্তা ও নাইলনের নেটে। এই অনিয়ম ঠেকাতে আগামী সোমবার থেকে সারা দেশে বিশেষ অভিযানে নামছে সরকার।

২০১৫ সালের ১৭ ডিসেম্বর ৬টি ও গত ১৮ জানুয়ারি ১১টিসহ মোট ১৭টি পণ্য সংরক্ষণ ও পরিবহনে মোড়ক হিসেবে বাধ্যতামূলকভাবে পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশ দেয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়। পণ্যগুলো হচ্ছে- ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, আলু, আটা, ময়দা, মরিচ, হলুদ, ধনিয়া এবং তুষ-খুদ-কুড়া। এর পরও পশ্চিম আগারগাঁও কাঁচাবাজারে আদা, রসুন, ডাল, আলু, আটা, ময়দা, মরিচ, হলুদ, ধনিয়া এবং তুষ-খুদ-কুড়া বিক্রিতে প্লাস্টিকের সাদা বস্তা ব্যবহার করা হচ্ছে। আর রসুন ও পেঁয়াজ দেওয়া হচ্ছে প্লাস্টিকের নেট। এ কারণে সরকার অভিযানে নামছে বলে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র আরো জানায়, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, দফতর, অধিদফতর, কর্পোরেশন, বিভাগ, জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় আগামী সোমবার থেকে সারা দেশে এই বিশেষ অভিযানে নামছে সরকার। পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড ও অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য বলেন, ‘সরকারি আইন মেনে পাটজাত মোড়কে ১৭টি পণ্য বিক্রি করতে হবে। এ আইন অমান্য করলেই আইনানুগ ব্যবস্থা। ১৫ মে থেকে আমরা সারা দেশে মাঠে নামছি। তবে পাটজাত মোড়ক ব্যবহারে অভ্যস্ত করা মন্ত্রণালয়ের একার পক্ষে সম্ভব নয়।

এ জাতীয় আরও খবর