বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

এ যুদ্ধে মনুষ্যত্বের ভালো দিক ধ্বংস হবে : ফ্রান্সিস

AmaderBrahmanbaria.COM
মে ৩, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :উত্তর কোরিয়া ও আমেরিকার সমস্যায় মধ্যস্থতা না হলে এ যুদ্ধে মনুষ্যত্বের ভালো দিকটুকুকে ধ্বংস হবে। দু’দেশের সম্পর্কে যখন ক্রমাগত অবনতি ঘটছে, তখন একথা বললেন পোপ ফ্রান্সিস। কায়রো থেকে রোম ফেরার পথে এ দিন বিমানে প্রায় ৩০ মিনিটের সাংবাদিক সম্মেলন করেন পোপ।

তিনি বলেন, বিশ্বে এমন অনেক দেশ রয়েছে, যারা স্বেচ্ছায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে। এই যেমন নরওয়ে, সব সময় সাহায্য করতে পারে। এ রকম অনেক দেশ রয়েছে। সমাধানের রাস্তা একটাই। আলোচনার মাধ্যমে কূটনৈতিক সমাধান।

এক দিন আগেই ফের একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। উত্ক্ষেপণ সফল না হলেও তা স্বাভাবিকভাবেই আমেরিকার বিরক্তি উত্পাদন করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট বলেছেন, অকারণে ফের ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ করে উত্তর কোরিয়া চিনের ইচ্ছের অবমাননা করেছে৷ চিনের প্রেসিডেন্টের চূড়ান্ত অবমাননা করেছে।

শুধু তাই নয় , একটি সাক্ষাত্কারে ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়া যদি পরমাণু পরীক্ষা করে, আমি খুশি হব না। আর আমার বিশ্বাস, চীনা প্রেসিডেন্টও খুব একটা খুশি হবেন না। তার মানে কি উত্তর কোরিয়ার বিরুদ্ধে সেনা ব্যবহারের কথা ভাবছে আমেরিকা?

এ ব্যাপারে সরাসরি কোনো জবাব দেননি ট্রাম্প। শুধু বলেন, আমি ঠিক জানি না। দেখা যাক!

এ দিন পোপ ফ্রান্সিসের কথায় অবশ্য উদ্বেগের ছাপ স্পষ্ট। তার মতে , উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বছর খানেক ধরে চিন্তার কারণ হয়ে উঠেছে। কিন্ত্ত এখন মনে হচ্ছে , পরিস্থিতি অনেক বেশি গরম হয়ে উঠেছে। মানবতার ভবিষ্যতের দিকে দেখতে হবে। আজ যদি একটা বড় মাপের যুদ্ধ বাঁধে, মনুষ্যত্বের অর্ধেক না হলেও, অনেকটা অংশ, সংস্কৃতি, সব ধ্বংস হয়ে যাবে। এটা ভয়াবহ। আমার মনে হয় না , আজকের মনুষ্যত্ব এই আঘাত সহ্য করতে পারবে।

সব রাষ্ট্রনায়কের প্রতি তার বার্তা, তাদের সকলকে একত্রিত হয়ে কূটনৈতিক পথে এর একটা সমাধান খুঁজে বের করতে হবে।

আগামী ২৬ ও ২৭ মে সিসিলি যাচ্ছেন ট্রাম্প। সেখানে বিশ্বের ধনী দেশগুলোর রাষ্ট্রনায়কদের সঙ্গে তার বৈঠক রয়েছে। এই যাত্রাপথের মাঝখানে পোপের সঙ্গে দেখা করার জন্য তিনি রোমে থামবেন কি না, হোয়াইট হাউসের তরফে অন্তত তার কোনো বার্তা মেলেনি। তবে, সব রাষ্ট্রনায়কের সঙ্গে দেখা করারই ইচ্ছে প্রকাশ করেছেন পোপ।

এ জাতীয় আরও খবর