রবিবার, ৭ই মে, ২০১৭ ইং ২৪শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

হাওরে বাঁধ নির্মাণে অনিয়ম : পাউবোর ৩ প্রকৌশলী বরখাস্ত

AmaderBrahmanbaria.COM
মে ২, ২০১৭

সুনামগঞ্জের হাওরাঞ্চলে আগাম বন্যায় ফসলহানির ঘটনায় বাঁধ নির্মাণ ও মেরামত কাজে জড়িত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের দফতর থেকে পাঠানো এক নির্দেশনায় এই তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।

বরখাস্তরা হলেন- পাউবোর সিলেট বিভাগীয় উত্তর পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আব্দুল হাই, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলাম সরকার ও সুনামগঞ্জ পাউবো কার্যালয়ের সাবেক নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিন।

বিষয়টি জানতে সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামের মোঠোফোনে একাধিকবার কল করেও বক্তব্য পাওয়া যায়নি।

মন্ত্রীর দফতর থেকে পাঠানো নির্দেশনায় বলা হয়, সুনামগঞ্জসহ আগাম বন্যায় প্লাবিত অন্যান্য জেলার হাওর রক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কার কাজে অনিয়ম দুনীতি ও ধীরগতি সংক্রান্ত গুরুতর অভিযোগ তদন্তের জন্য সংশ্লিষ্ট কাজের সঙ্গে সরাসরি সম্পৃক্ত পানি উন্নয়ন বোর্ডের তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, দুর্নীতির বিষয়ে নিরপেক্ষ তদন্তের স্বার্থে আজকের (মঙ্গলবার) মধ্যেই সাময়িক বরখাস্তের আদেশ কার্যকর করা হবে।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, আমি বিষয়টি শুনেছি। এখনো নির্দেশনার কোনো কাগজ হাতে পাইনি।

এর আগে স্থানীয় কৃষক ও আন্দোলনকারীদের চাপের মুখে পড়ে গত ১৫ এপ্রিল সুনামগঞ্জ পাউবো কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিনকে প্রত্যাহার করে পাউবোর প্রধান কার্যালয়ে সংযুক্ত করা হয়। সুনামগঞ্জে ফসলরক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠায় আফসার উদ্দিনের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে সম্প্রতি পাহাড়ি ঢলে ফসলরক্ষা বাঁধ ভেঙে ছোট-বড় ১৪২টি হাওরের বোরো ধান তলিয়ে গেছে। এতে জেলার দুই লাখ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়।

অনিয়মে জড়িতদের শাস্তির দাবি বিএনপির
হাওরে বাঁধ নির্মাণে যে অনিয়ম হয়েছে তা নিরপেক্ষ তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন বিএনপির ত্রাণ কমিটির প্রধান সমন্বয়কারী ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে অকাল বন্যায় সুনামগঞ্জের হাওরপাড়ের গ্রাম ছলিমপুরে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিএনপির পক্ষ হতে ত্রাণ বিতরণকালে তিনি এ দাবি জানান।

বিএনপি দুর্গতদের পাশে আছে জানিয়ে তিনি বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আদেশে আমরা সাত সদস্যের প্রতিনিধিদল গত দুইদিন ধরে হবিগঞ্জের বানিয়াচং দুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ সামগ্রী বিতরণ করছি।

এ জাতীয় আরও খবর

  • সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল সচল হবে মঙ্গলবারসিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল সচল হবে মঙ্গলবার
  • মাছ ধরা ট্রলারসহ ১৪ জেলে অপহরণ, গুলিবিদ্ধ ১মাছ ধরা ট্রলারসহ ১৪ জেলে অপহরণ, গুলিবিদ্ধ ১
  • রাজশাহীতে কালবৈশাখী ঝড়ে নিহত ৪
  • কক্সবাজার থেকে ৩৬ কোটি ৩০ লাখ টাকার ১২ লাখ ইয়াবা উদ্ধারকক্সবাজার থেকে ৩৬ কোটি ৩০ লাখ টাকার ১২ লাখ ইয়াবা উদ্ধার
  • নিয়োগ পদে দুর্নীতি : মৃধাসহ ৩ জনের ৪ বছরের কারাদণ্ডনিয়োগ পদে দুর্নীতি : মৃধাসহ ৩ জনের ৪ বছরের কারাদণ্ড
  • হাওরে বিপর্যয়, তদন্ত প্রতিবেদন প্রকাশ মে মাসেহাওরে বিপর্যয়, তদন্ত প্রতিবেদন প্রকাশ মে মাসে