শনিবার, ২২শে এপ্রিল, ২০১৭ ইং ৯ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

শেখ হাসিনা নারী ক্ষমতায়নের জন্য বিশ্বে সমাদৃত’

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৯, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, ‘বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের কল্যাণে নিজেকে বিলিয়ে দিয়েছেন। তিনি নারীর ক্ষমতায়নে কার্যকরী ভূমিকা রেখেছেন, যা সারা বিশ্বে সমাদৃত হচ্ছে।

বুধবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মিলনায়তেন ‘বিশ্ব সমাজকর্ম দিবস ২০১৭’ উপলক্ষে ‘উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সমাজসেবা কর্মসূচি: সমাজকর্ম শিক্ষা প্রতিষ্ঠান ও সমাজসেবা অধিদফতরের আন্তঃসহযোগিতার অপরিহার্যতা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের টেকসই উন্নয়নে এবং সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ার জন্য সকলের সহযোগিতা করা উচিত। নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব এবং কর্তব্য নিয়ে সম্পদের সুষম ব্যবস্থাপনার মধ্য দিয়ে আমাদের দেশ আরো এগিয়ে যাবে।”

এসময় তিনি বিশ্ব সমাজকর্ম দিবসের প্রতিপাদ্য সর্বোপরিভাবে বাস্তবায়নে সমাজকর্ম শিক্ষা প্রতিষ্ঠান ও সমাজসেবা অধিদফতরের আন্তঃসহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণের ফলে আমাদের মাথাপিছু আয় দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তবে আমাদের দেশে নানা ধরনের নতুন সামাজিক সমস্যার উদ্ভব ঘটছে। সমাজকর্ম বিষয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের পেশাদারিত্ব রক্ষার্থে এ সকল সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে। ভবিষ্যতে সমাজ কর্মীদের কাজের পরিধি বিস্তৃত হবে। এ ব্যাপারে সমাজসেবা অধিদফতরের আন্তঃসহযোগিতা একান্ত কাম্য।’

তিনি আরো বলেন, ‘সাহায্যকারী পেশা হিসেবে সমাজকর্ম হলো সমস্যা সমাধানের সক্ষমকারী প্রক্রিয়া। বিশ্বায়নের এই যুগে সমাজকর্মের যথাযথ জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধ ছাড়া সমাজ সৃষ্ট সমস্যার চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব নয়। শিক্ষার্থীরা তাদের মেধা, সৃজনশীলতা ও কর্মক্ষমতার দ্বারা সামাজিক সমস্যা সমাধানের মাধ্যমে এই বিষয়ের স্বকীয়তা তুলে ধরতে এবং সমাজকর্ম পেশার মর্যদা বৃদ্ধি করতে পারে।’

সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল।

এ জাতীয় আরও খবর