মঙ্গলবার, ১৮ই এপ্রিল, ২০১৭ ইং ৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী মঙ্গলবার ভুটান যাচ্ছেন

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৭, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : ভারতে চারদিনের সরকারি সফরের পর এবার এশিয়ার অন্যতম বন্ধুরাষ্ট্র ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের আমন্ত্রণে আসছে ১৮ এপ্রিল ভুটানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১০টা ৩৫ মিনিটে ড্রুক এয়ার কেবি-৩০৩ ভিভিআইপি ফ্লাইটে ভুটানের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং অটিজম ও নিওরোডেভলোপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন।

সফরকালে শেখ হাসিনা ভুটানের সাথে কয়েকটি সমঝোতা স্মারক সই করবেন। এছাড়া তিনি রাজধানী থিম্পুর হেজোতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেবেন। এর আগে বাংলাদেশ ২০১৪ সালে ঢাকায় দূতাবাস তৈরির জন্য ভুটানকে জমি দিয়েছিল।

সফরের দ্বিতীয় দিন ১৯ এপ্রিল শেখ হাসিনা ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার’ বিষয়ক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন। এরপর সন্ধ্যা ৭টায় লিংকানা প্যালেসে ভুটানের রাজা ও রানীর নৈশভোজে অংশ নেবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯, ২০১০ সালে এবং সবশেষ ২০১৫ সালে ব্যক্তিগত সফরে ভুটান সফর করেন। ২০১৪ সালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশটি সফর করেন। অন্যদিকে দেশটির রাজা ও রানী ২০১৩ সালে বাংলাদেশ সফরে আসেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় ড্রুক এয়ারের কেবি-৩০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে ভুটান ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাড়ে ৯টার দিকে তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।