শুক্রবার, ৭ই এপ্রিল, ২০১৭ ইং ২৪শে চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

তিস্তা-গঙ্গার পানি আমাদের অস্তিত্ব : হাফিজ

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৫, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক পানিসম্পদ মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, তিস্তা-গঙ্গা নদীর পানি আমাদের অস্থিত্বের সাথে জড়িত। এগুলোর ন্যায্য হিস্যা না পেলে ভারতের সাথে কিসের সম্পর্ক? ভারত আমাদের বন্ধু। একাত্তরে সাহায্য-সহযোগিতা করেছে, সেজন্য জাতি কৃতজ্ঞ। কিন্তু এখনতো মনে হচ্ছে কেয়ামত পর্যন্ত এ-ঋণ শোধ করতে হবে, এটাতো সম্ভব নয়।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সাউথ এশিয়া ইয়ুথ ফর পিস অ্যান্ড প্রসপারিটি’র উদ্যোগে বাংলাদেশ ভারত পানি সমস্যা শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মেজর (অব.) হাফিজ উদ্দিন বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে নিজস্ব স্বার্বভৌমত্ব নিজস্ব স্বকীয়তা বজায় রাখার জন্য। পাকিস্তানকে তাড়িয়ে দিয়ে কি এখন দিল্লীর দাসত্ব করার জন্য মুখোমুখি হলাম?

তিনি আরো বলেন, যৌথ নদী কমিশন প্রতিষ্ঠা হয়েছিল অভিন্ন নদীর পানি বন্টনে ন্যায়ভিত্তিক অধিকার প্রতিষ্ঠার জন্য। কিন্তু যৌথ নদী কমিশনের কোনো বৈঠকই হচ্ছে না। তারা ব্যর্থ পানি সমস্যা সমাধান না করতে পারার জন্য। জনগণের সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বাংলাদেশ তার নদীর ন্যায্য হিস্যা পাবে না।

তিনি বলেন, বর্তমানে এমন একটি সরকার প্রতিষ্ঠা হয়েছে যাদের ভোটের প্রয়োজন নেই। ভোট ছাড়াই ক্ষমতায় যেতে পারে। আর এজন্য তারা বলে তিস্তার পানি পেলাম কি পেলাম তাতে কিছু যায় আসে না। এরা জনগণের কাছে দায়বদ্ধ নয়। তারা দায়বদ্ধ অন্য দেশের কাছে।

এতে আরো বক্তব্য রাখেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, গণস্বাস্থ্য কেন্দ্র’র ট্রাস্ট্রির প্রতিষ্ঠাতা ডা. জাফরউল্লাহ চৌধুরী, রাষ্ট্র বিজ্ঞানী দিলারা চৌধুরী, সিনিয়র সাংবাদিক কারে গনি চৌধুরী প্রমুখ।