রবিবার, ২৯শে জানুয়ারি, ২০১৭ ইং ১৬ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

যৌন হেনস্থার অভিযোগে ভারতের রাজ্যপালের পদত্যাগ

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২৭, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মেঘালয়ের রাজ্যপাল ভি সন্মুগানাথনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পরে তিনি পদত্যাগ করেছেন। খবর বিবিসির।

ভি সান্মুগানথনের কার্যালয়ের প্রায় একশ কর্মী তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানিয়ে চিঠি পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রীর দপ্তরে। তাদের অভিযোগ, রাজ্যপাল কার্যালয়কে ‘তরুণীদের ক্লাব’ বানিয়ে ফেলেছেন।

গত বুধবার পাঠানো ১১ পাতার ওই চিঠিতে কর্মচারীরা আরও লিখেছিলেন, মি. সন্মুগানাথনের আচরণ উদ্ধত, দাম্ভিক এবং তিনি অসত্যও বলেন।

রাজভবনের মর্যাদা পুনরুদ্ধার করার আর্জি জানিয়ে কর্মীরা লিখেছিলেন, তিনি রাজপাল পদটির মর্যাদা ক্ষুন্ন করেছেন এবং তার সরকারি কার্যালয়টিকে ‘কমবয়সী নারীদের ক্লাব’ বানিয়ে ফেলেছেন।

এ সপ্তাহের গোড়ায় শিলংয়ের একটি স্থানীয় সংবাদপত্রে প্রতিবেদন ছাপা হয়েছিল যে এক চাকরিপ্রার্থীর সাক্ষাৎকার নেয়ার সময়ে অশালীন আচরণ করেছেন তিনি।

ওই ঘটনার জন্য পুলিশের কাছে অবশ্য কোনো অভিযোগ দায়ের হয়নি। আর মি. সন্মুগানাথনও ঘটনাটি অস্বীকার করেছিলেন। তারপরেই বৃহস্পতিবার রাতে পদত্যাগ করেছেন তিনি।

মেঘালয়ের সঙ্গেই অরুণাচল প্রদেশেরও রাজ্যপাল মি. সন্মুগানাথন। অরুণাচলের রাজধানী ইটানগর থেকেই পদত্যাগপত্র দিল্লিতে পাঠিয়ে দিয়েছেন।

কোনো রাজ্যপালের বিরুদ্ধে যৌন হেনস্থা বা নারীঘটিত কেলেঙ্কারির ঘটনা ভারতে বেশ বিরল।

ভারতের প্রতিটি রাজ্যের সাংবিধানিক প্রধান হিসাবে কাজ করে থাকেন রাজ্যপাল। এই পদের নিয়োগ দিল্লি থেকেই করা হয়।

অধিকাংশ ক্ষেত্রেই রাজনৈতিক ব্যক্তিদের – বিশেষত কেন্দ্রে যে দলের সরকার থাকে, তাদের ঘনিষ্ঠ ব্যক্তিদেরই এই পদে নিয়োগ হয়ে থাকে।

তামিলনাডুর বাসিন্দা ৬৭ বছর বয়সী মি. সন্মুগানাথন দীর্ঘদিন ধরেই হিন্দু পুণরুত্থানবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসের ঘনিষ্ঠ বলে জানিয়েছেন।