২৭শে অক্টোবর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১২ই কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 2 » পূর্বাঞ্চল রেলে বেশির ভাগ বগিই মেয়াদোত্তীর্ণ


পূর্বাঞ্চল রেলে বেশির ভাগ বগিই মেয়াদোত্তীর্ণ


Amaderbrahmanbaria.com : - ২৩.১০.২০১৬

ডেস্ক রির্পোট : ঢাকা-সিলেট রেলপথে আন্তনগর ট্রেন ‘জয়ন্তিকা এক্সপ্রেস’ ও ‘উপবন এক্সপ্রেস’ ১২টি বগি দিয়ে যাত্রী পরিবহন করছে। এর মধ্যে প্রথম শ্রেণির একটি কেবিন আছে। কেবিনটি ১৯৭৩ সালে জার্মানি থেকে আমদানি করা। যাত্রীবাহী ওই ট্রেনে আরো পাঁচ-ছয়টি বগি আছে, যেগুলো ৪০ থেকে ৫০ বছরের পুরনো।

চট্টগ্রাম-ঢাকা রুটের ‘ঢাকা মেইল’ ও ‘চট্টগ্রাম মেইল’ ট্রেনে ১৭টি বগির মধ্যে ৯টি বগি আছে ৩৫ বছর থেকে প্রায় ৫২ বছরের পুরনো। এর মধ্যে জার্মানি থেকে ১৯৬৫ সালে দুটি, ১৯৭৩ সালে দুটি এবং ১৯৮০ সালে কোরিয়া থেকে আমদানি করা পাঁচটি বগি রয়েছে।

একই পথে চলাচলকারী আন্তনগর ‘মহানগর এক্সপ্রেসের’ ১৭টি বগির মধ্যেও বেশির ভাগ বগি ৩০ থেকে ৪০ বছরের পুরনো।

অনুসন্ধানে জানা গেছে, শুধু পূর্বাঞ্চল রেলে এই তিনটি আন্তনগর ও মেইল এক্সপ্রেসের বগিই নয়, এ রকম আরো ২৫০ থেকে ৩০০টি বগি আছে, যেগুলো ৩০ থেকে ৫০ বছরের পুরনো। এ ছাড়া আরো কয়েকটি বগি ৫২ বছর ধরে চলছে।

অন্যদিকে চলতি বছর পূর্বাঞ্চল রেলওয়ের জন্য ৩৫০ কোটি টাকা ব্যয়ে ইন্দোনেশিয়া থেকে ১০০টি মিটার গেজ বগি আমদানি করা হয়েছে। এর মধ্যে ৬৯টি নতুন বগিতে যাত্রী পরিবহন হচ্ছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বগিগুলো ভালো হলেও গত প্রায় তিন মাসে পাঁচ-ছয়টিতে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। এ বগিগুলো মেরামতের জন্য কারখানায় নেওয়া হয়েছে।

পূর্বাঞ্চল রেলওয়ের সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, পুরনো যেসব বগি আছে সেগুলোর সেবা দেওয়ার মেয়াদকাল (ইকোনমিক লাইফ) ৩৫ বছর। সেই মেয়াদকাল পেরিয়ে বগিগুলো অতিরিক্ত ১৫ থেকে ২০ বছর ধরে চলছে। কিন্তু উন্নতমানের এ বগিগুলো আর আমদানি করা হচ্ছে না।

এ ব্যাপারে পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক প্রকৌশলী আবদুল হাইয়ের কাছে জানতে চাইলে তিনি কালের কণ্ঠকে বলেন, ‘এ ব্যাপারে সিইএমের (প্রধান যান্ত্রিক প্রকৌশলী) সঙ্গে কথা বলুন।’

প্রধান যান্ত্রিক প্রকৌশলী মো. হারুনুর রশীদ জানান, পুরনো বগিগুলোর ইকোনমিক লাইফ ৩৫ বছর। কিন্তু ঠিকমতো সার্ভিসিং করা হলে বগিগুলো আরো ৫-১০ বছর ভালোভাবে সার্ভিস দেবে। বিভিন্ন সীমাবদ্ধতার কারণে নিয়মিত সার্ভিসিং করা যায় না। যেসব দেশ থেকে বগি আমদানি করা হয়েছে সবগুলোই উন্নতমানের। প্রধান যান্ত্রিক প্রকৌশলী আরো জানান, পুরনো বগির সংখ্যা কত হবে, তা কাগজপত্র না দেখে বলা সম্ভব নয়।

এর আগে একই বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত প্রধান প্রকৌশলী পার্থ সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেন, ‘আপনি তো (প্রতিবেদক) সব কিছু জানেন। তবে এ ব্যাপারে আমি কিছু বলতে পারব না। আপনি জনসংযোগ বিভাগের উপপরিচালকের মাধ্যমে জানতে পারবেন।’

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের একাধিক কর্মকর্তা জানান, বিদেশ থেকে দীর্ঘ তিন-চার যুগ আগে আমদানি করা বগিগুলোর মধ্যে জার্মানি, হাঙ্গেরি, জাপান ও ইংল্যান্ডের বগিগুলো খুবই উন্নতমানের। এখন আর এসব দেশ থেকে বগি আমদানি হয় না।

জানা গেছে, পূর্বাঞ্চল রেলে বর্তমানে ২৩ জোড়া আন্তনগর, ঢাকা বিভাগের অধীনে ২৮ জোড়া ও ৫৬টি লোকাল এবং চট্টগ্রাম বিভাগের আওতাধীন ১৪টি মেইল ও ১৪টি লোকাল ট্রেন চলাচল করছে। এসব ট্রেনের মধ্যে আন্তনগর ২৩ জোড়া ট্রেনে ৪৬০টি বগি থাকার কথা; কিন্তু আছে ৩০৫টি। আর দুই বিভাগে চলাচলরত লোকাল ট্রেনগুলোতে ৩৩৪টি বগি থাকার কথা থাকলেও আছে ২৪৬টি। সব মিলিয়ে বর্তমানে ৫০০ থেকে ৫৫০টি বগি আছে। এর মধ্যে ২৫০ থেকে ৩০০টি বগি পুরনো।

 

 

কালের কণ্ঠ’





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close