২৭শে অক্টোবর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১২ই কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ
পূর্ববর্তী সিরিয়ায় তুরস্কের বিমান হামলায় ২০০ জঙ্গি নিহত


পরিকল্পনার চেয়েও দ্রুতগতিতে এগোচ্ছে মসুল অভিযান: ইরাকি প্রধানমন্ত্রী


Amaderbrahmanbaria.com : - ২০.১০.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক :ইরাকের মসুল নগরীকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর দখল থেকে মুক্ত করা অভিযান পরিকল্পনার চেয়েও দ্রুতগতিতে এগিয়েছে বলে জানিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। বৃহস্পতিবার ইরাকি ও কুর্দি বাহিনীর সামরিক অভিযানে নগরীর আশেপাশের গ্রামগুলো দখলমুক্ত হওয়ার পর তিনি এই মন্তব্য করেন।ইরাকের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে হায়দার আল-আবাদি বলেন, ‘সামরিক বাহিনী আমাদের ধারণার চেয়েও দ্রুত গতিতে নগরীর দিকে এগিয়ে যাচ্ছে, এমনকি আমরা যে পরিকল্পনা করেছিলাম, তা এর চেয়েও দ্রুতগতিতে এগোচ্ছে।’

ইরাকের দ্বিতীয় বৃহত্তম মসুল নগরীর পুনর্গঠনের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বৈঠক করতে ওই জ্যেষ্ঠ ইরাকি কর্মকর্তারা এখন ফ্রান্সের রাজধানী প্যারিসে রয়েছেন।

উল্লেখ্য, ২০১৪ সালের জুনে আইএস জঙ্গিরা মসুল নগরী দখল করে নেয়। ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই নগরীর জনসংখ্যা প্রায় ২৫ লাখ। এখনও সেখানে প্রায় ১৫ লাখ মানুষ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (১৭ অক্টোবর) ভোরে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আনুষ্ঠানিকভাবে মসুল পুনরুদ্ধার অভিযান শুরুর ঘোষণা দেন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি।

মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলার সহযোগিতা নিয়ে সোমবার থেকে শুরু হওয়া ওই অভিযানের চতুর্থ দিনে ইরাকি ও কুর্দি বাহিনী অভিযানের তীব্র আরও বৃদ্ধি করেছে। কুর্দি বাহিনী জানিয়েছে, শহরের আশেপাশের বেশিরভাগ গ্রামই এখন তাদের দখলে রয়েছে।

মসুল অভিযানে ইরাকি সেনাবাহিনীর ১৮ হাজার সদস্য এবং কুর্দি পেশমেরগা বাহিনীর ১০ হাজার সদস্য অংশ নিচ্ছেন। সেই সঙ্গে পাঁচ হাজার মার্কিন সেনা সদস্যও তাদের সহযোগিতার জন্য এখন ইরাকে অবস্থান করছেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close