g আপনি জানেন কি? কিভাবে মস্তিষ্কের ক্ষতি করে গাঁজা? | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৩রা সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

আপনি জানেন কি? কিভাবে মস্তিষ্কের ক্ষতি করে গাঁজা?

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৩, ২০১৬

---

23038-boroঅনলাইন ডেস্ক : তুলনামূলকভাবে অন্য কোনো নেশা দ্রব্যের চেয়ে গাঁজা একটু কম ক্ষতিকর বিবেচিত হলেও গবেষকরা মস্তিষ্কের ওপর এর ক্ষতিকর প্রভাবগুলো সম্পর্কে দিন দিন আরো বেশি বেশি জানতে পারছেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে মস্তিষ্কের ক্ষতি করে গাঁজা-

১. মনোরোগঃ-
গাঁজা সেবনের ফলে সাইকোসিস জাতীয় মনোরোগ হওয়ার ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। সাইকোসিস এর লক্ষণ হলো- বাস্তব জগতের সঙ্গে মানসিক যোগাযোগ হারানো। যেমন হ্যালুসিনেশন বা প্যারানোইয়া। ২০১৬ সালে সিজোফ্রেনিয়া বুলেটিন নামক জার্নালে ৬৭ হাজার মানুষের ওপর পর্যবেক্ষণ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, গবেষকরা দেখতে পেয়েছেন, যারা গাঁজা সেবন করেন তাদের বেশিরভাগই জীবনের একটা সময়ে এসে সিজোফ্রেনিয়া জাতীয় রোগের চিকিৎসা নেন।

২. গাঁজা ও আইকিউঃ-
গবেষণায় দেখা গেছে, যারা কিশোর বয়সে গাঁজা সেবন করেন, পরবর্তী জীবনে তাদের আইকিউ কমে যায়। নিউজিল্যান্ডে ১ হাজার মানুষের ওপর এ সংক্রান্ত একটি গবেষণা চালানো হয়; গবেষণায় অংশগ্রহণকারীদের দুইবার আইকিউ টেস্ট করা হয়। প্রথমবার ১৩ বছর বয়সে আর দ্বিতীয়বার ৩৮ বছর বয়সে তাদের আইকিউ টেস্ট করা হয়। ওই গবেষণায় দেখা গেছে, তরুণ বয়স থেকে শুরু করে যারা সপ্তাহে অন্তত চারবার করে গাঁজার ধুমপান করেছে পরবর্তীতে তাদের আইকিউ ৮ পয়েন্ট করে কমে গেছে।

৩. মস্তিষ্কের আকারঃ-
দীর্ঘদিন গাঁজা সেবনের ফলে মস্তিষ্কের আকার ছোট হয়ে আসে। প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস নামক জার্নালে ২০১৪ সালের নভেম্বরে এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। গবেষণায় ৪৮ জন গাঁজা সেবনকারীর ওপর পর্যবেক্ষণ চালানো হয়। এতে দেখা গেছে যারা অন্তত টানা চার বছর ধরে প্রতিদিন গাঁজা সেবন করেছেন তাদের মস্তিষ্কের আকার ছোট হয়ে এসেছে।

৪. মস্তিষ্কের সংবেদনার পদ্ধতিঃ-
যারা দীর্ঘ দিন গাঁজা সেবন করেন, তাদের মস্তিষ্কের স্বাভাবিক বা প্রাকৃতিক সংবেদনার পদ্ধতি নষ্ট হয়ে যায়। গবেষণায় দেখা গেছে, যারা অন্তত ১২ বছর ধরে গাঁজা সেবন করেছেন, তাদের মস্তিষ্ক গাঁজা সেবন সংশ্লিষ্ট বস্তুর ছবি দেখে বেশি উদ্দীপিত হচ্ছে। অথচ নিজেদের প্রিয় কোনো ফলের ছবি দেখে তাদের মস্তিষ্ক যথেষ্ট সংবেদনা প্রকাশ করছে না। ২০১৬ সালের মে মাসে হিউম্যান ব্রেইন ম্যাপিং নামক জার্নালে ওই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়।

৫. ক্ষুধামান্দ্য ও মস্তিষ্কঃ-
ক্ষুধা দমিয়ে রাখার জন্য মস্তিষ্কের যে স্নায়ুকোষগুলো দায়ী গাঁজা সেবনে সেগুলো ক্ষতিগ্রস্ত হয়। যা থেকে কেন গাঁজা সেবনের পর লোকের ক্ষুধা বেড়ে যায় তার একটি যৌক্তিক ব্যাখ্যা পাওয়া সম্ভব।

এ জাতীয় আরও খবর