বুধবার, ২৯শে মে, ২০১৯ ইং ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

ইসলামে দেশপ্রেম ও মানবতা

news_img26-500x333সুজলা, সুফলা, শস্য-শ্যামলা আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। লাখো শহীদের রক্তে অর্জিত আমাদের বাংলাদেশ। এ জন্য আমরা বহু কষ্টে অর্জিত এ দেশকে আরও বেশি ভালবাসি। দেশপ্রেম ও দেশাত্মবোধের সহজাত বিষয়টি আল্লাহ প্রদত্ত দান। তাছাড়া ইসলামেও দেশপ্রেমের গুরুত্ব অপরিসীম। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেশপ্রেমের সবচেয়ে উজ্জ্বল নজির স্থাপন করে গেছেন। স্বজাতি তাকে অন্যায়ভাবে বের করে দিলেও দেশের প্রতি তার অনুরাগ ছিল প্রবাদতুল্য। মদিনায় আশ্রিত হওয়া সত্ত্বেও প্রিয় জন্মভূমি মক্কাকে কখনোই ভুলতে পারেননি।

নবীর আদর্শে গড়া সাহাবায়ে কেরামও ভালবাসতেন নিজ দেশ ও মাটিকে। হিজরতের পর মদিনায় হজরত আবু বকর (রা.) ও হজরত বেলাল (রা.) জ্বরে আক্রান্ত হয়েছিলেন। অসুস্থ অবস্থায় তাদের মনে-প্রাণে স্বদেশ মক্কার স্মৃতি জেগে উঠেছিল। তারা জন্মভূমি মক্কার দৃশ্যাবলি স্মরণ করে কবিতা আবৃত্তি করতে লাগলেন। এ অবস্থায় নবী করিম (সা.) সাহাবিদের মনের এ দুরবস্থা দেখে প্রাণভরে দোয়া করলেন, ‘হে আল্লাহ! আমরা মক্কাকে যেমন ভালবাসি, তেমনি তার চেয়েও বেশি মদিনার ভালবাসা আমাদের অন্তরে দান করুন’ (বোখারি)।

যারা দেশকে ভালবাসেন তারা কখনো দেশে অশান্তি ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারেন না। ইসলাম হলো শান্তি, শৃঙ্খলা ও পুণ্যের ধর্ম। ইসলাম তার অনুসারীদেরও এই শিক্ষাই দেয়। সঙ্গে সঙ্গে ইসলাম অশান্তি সৃষ্টিকারী, বিশৃঙ্খলা সৃষ্টিকারী ও সন্ত্রাসীর কোনো আশ্রয় দেয় না। জুলুুম, অত্যাচার, নির্যাতন, নিপীড়নের বিষয়েও ইসলাম কঠোরতা প্রকাশ করেছে। হাদিসে রাসুল সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, (হাদিসে কুদসি) অর্থ : আমি জুলুমকে নিজের ওপর ও আমার বান্দার ওপর হারাম করেছি সুতরাং তোমরা পরস্পরের ওপর জুলুম করো না’ (মুসলিম)।
দেশ হলো মায়ের সমতুল্য। মাকে যেমন মানুষ হৃদয় থেকে ভালবাসে তেমনি একজন নাগরিক দেশকেও হৃদয় থেকে ভালবাসে। দেশের প্রতি টান ও ভালবাসা সহজাত ও স্বতঃস্ফূর্তই হয়ে থাকে। এ ভালবাসা ও দেশাত্মবোধ নাগরিকদের মাঝে থাকার ফলে বিশেষ মুহূর্তে তারা দেশের জন্য আত্মত্যাগে পিছপা হন না। প্রকৃত দেশপ্রেমে তারা ঝাঁপিয়ে পড়েন। আমাদের সবার উচিত দেশের ছোট-বড় কর্ম বাস্তবায়নে দেশকে সহায়তা করা। তাহলেই দেশ উন্নতি ও সমৃদ্ধি লাভ করবে। দেশ তাড়াতাড়ি উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।

ইসলাম শান্তির ধর্ম। পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা করাই ইসলামের মূল লক্ষ্য। কেননা শান্তি থাকলেই মূলত মানুষ ভালোভাবে আল্লাহর ইবাদত-বন্দেগি করতে পারবে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেশকে ভালবাসতেন। তাই দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার হুমকি অনুভব করলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর সাহাবিদের এগিয়ে আসার আহ্বান করতেন, সাহাবায়ে কেরাম সর্বতোভাবে এ ডাকে সাড়া দিতেন। তারা জানতেন, নিজেদের বিশ্বাস, আদর্শ ও ধর্মমত প্রতিষ্ঠার জন্য একটি স্বাধীন ভূখণ্ডের কোনো বিকল্প নেই। এ জন্য ইসলাম প্রতিষ্ঠার লড়াইয়ে তারা যেমন আন্তরিক ছিলেন, তেমনি নিবেদিত ছিলেন দেশপ্রেম ও দেশের স্বাধীনতা সুরক্ষায়।

ইসলামের প্রেরণা হলো ক্ষমা, সহিষ্ণুতা ও সহনশীল আচরণ। কারণ এ গুণগুলো জাতীয় জীবনে সামনে চলার প্রেরণা জোগায়, অতীতের অন্ধকারে ফিরে যাওয়া থেকে রক্ষা করে। ইসলামের নবী মক্কা থেকে বিতাড়িত হলেন। কয়েক বছরের মাথায় বিজয়ী হয়ে তিনি যখন মক্কায় প্রবেশ করেন তখন তার মুখে ছিল ক্ষমা ও সহিষ্ণুতার বাণী। অতীতে তার সঙ্গে কে কেমন আচরণ করেছেন সব তার চোখের সামনে তবুও তিনি দেশ ও জাতির এগিয়ে চলার স্বার্থে প্রতিশোধ ও প্রতিহিংসামূলক কোনো পদক্ষেপ নেননি। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে সব ভেদাভেদ ভুলে দেশপ্রেম ও দেশাত্মবোধে সবাইকে এগিয়ে আসতে হবে। তাহলেই দেশ এগিয়ে যাবে। আল্লাহ আমাদের সে তৌফিক দান করুন। আমিন।

এ জাতীয় আরও খবর

প্রাণ ফ্রুটো ম্যাংগো ড্রিংক কারখানায় অভিযান, নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে প্রেরণ

মুক্তি পেল শাকাবি-বুবলীর ‘পাসওয়ার্ড’ ছবির ট্রেলার (ভিডিও)

দেশ পরিচালনায় অক্ষম ইমরান

প্রধানমন্ত্রীর কাছে আইসক্রিম বিক্রেতার বিচার, ফোনালাপ ভাইরাল (অডিও)

গুনে-গুনে ঘুষ নিলেন প্রধান শিক্ষক (ভিডিও)

চতুর্থ ধাপে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা বাড়ল আরও দুই হাজার টাকা

কিভাবে অনলাইনে জমির খতিয়ান/পর্চা পাবেন? জেনে রাখুন কাজে লাগবে

দুই কৃষক কোটি টাকার ‘দুষ্প্রাপ্য’ জিনিস বেচলেন পানির দরে

হবিগঞ্জের মতিন শিয়ালের মাংস বিক্রি করতো নোয়াখালীতে!

ছাত্রলীগের বিতর্কিত ১৯ জন বহিষ্কার হচ্ছেন

পঞ্চগড়ে সৎমাকে ধর্ষণ চেষ্টা, অতপর…

পাট থেকে ঢেউটিন আবিষ্কার করলো বাংলাদেশি বিজ্ঞানী