বৃহস্পতিবার, ১০ই মে, ২০১৮ ইং ২৭শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশি কন্যার ব্রিটেন জয়

news-image

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পর্যন্ত তার কাজে মুগ্ধ হয়েছিলেন। শেষ পর্যন্ত ২৭ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে এবছর ‘গ্রেট ব্রিটিশ বেক অফ-২০১৫’ নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নাদিয়া হোসেইন। বুধবার ব্রিটিশ কমেডিয়ান জো ব্র্যান্ডের হাত থেকে সেরার পুরস্কার নেন ৩০ বছরের নাদিয়া। কেক-পেস্ট্রি তৈরির এই প্রতিযোগিতার শেষ পর্যায়ে ব্রিটিশ ঐতিহ্যবাহী বিয়ের কেক বানিয়ে তিনি এই স্বীকৃতি লাভ করেন। 

bছয়টি পর্ব পেরিয়ে নাদিয়া হোসেইনের সঙ্গে তমাল রায় ও আয়ান কামিং ফাইনাল পর্বে উঠলেও নাদিয়াই যে শিরোপা জিতবেন বঙ্গকন্যার নৈপুণ্য দেখে দর্শকরা তা আগেই অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিলেন। শুধু সাধারণ দর্শক নয়, খোদ ব্রিটিশ প্রধানমন্ত্রীও আত্মবিশ্বাস নিয়ে আগেই বলেছিলেন 'জিতবেন একজনই, আর তিনি হলেন নাদিয়া। কারণ তীব্র চাপের মধ্যেও নাদিয়া শান্ত থাকতে পারে।  

ব্রিটিশ বেক অফ প্রতিযোগিতার এটি ছিল ষষ্ঠ সিজন। চূড়ান্ত পর্বের বিচারক ছিলেন ব্রিটিশ বেকের দুই জনপ্রিয় মুখ পল হলিউড ও ম্যারি ব্যারি। দুজনই বলেছেন, নাদিয়া শুরু থেকেই আশার আলো দেখিয়েছেন। প্রতিটি পর্বে তার একাগ্রতার ছাপ ছিল। জয়ের পর এক প্রতিক্রিয়ায় নাদিয়া বলেন,বাংলাদেশে বিয়েতে কেকের প্রচলন খুব কম। আমার স্বামী আবদাল হোসেইন ও তিন সন্তানের পছন্দ অনুযায়ী কেক বানিয়েছি। প্রতিযোগিতার মোট ৬টি পর্ব দাপটের সঙ্গে অতিক্রম করে এসেছেন নাদিয়া। গড়ে প্রায় ৯৫ লাখ দর্শক টেলিভিশনের পর্দায় উপভোগ করেছে প্রতিটি পর্ব,দেখেছে নাদিয়ার নৈপুণ্য। v

শুধু সেমিফাইনালই দেখেছে প্রায় এক কোটি ২০ লাখ দর্শক। ফাইনালে এই সংখ্যা ছাড়িয়ে যায় দেড় কোটি। সিলেটের বিয়ানীবাজারের মোহাম্মদপুর গ্রামের জমির আলী ও আসমা বেগমের চার মেয়ে ও দুই ছেলের মধ্যে তৃতীয় নাদিয়ার জন্ম ব্রিটেনেই। লন্ডন থেকে চল্লিশ মাইল দূরে লুটন শহরে শৈশব কাটলেও স্বামী আবদাল হোসেইন আর সন্তানদের নিয়ে এখন থাকেন উত্তর ইংল্যান্ডের লিডসে। লুটনে হাই স্কুলে পড়ার সময়ই রান্নার শিক্ষিকা জাঁ মার্শালের তত্ত্বাবধানে ট্র্যাডিশনাল ব্রিটিশ ক্র্যাম্বল, পাই, পেস্ট্রি, কেক বানানোয় হাত পাকতে শুরু করে নাদিয়ার। গ্রেট ব্রিটিশ বেক অফ’ প্রতিযোগিতায় এসে প্রথম দিকে কিছুটা ‘নার্ভাস’ থাকলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তার আত্মবিশ্বাস বেড়েছে।

Print Friendly, PDF & Email