বুধবার, ৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

দুবাইয়ের রাজকুমারীর নিখোঁজের ঘটনায় উদ্বিগ্ন হিউম্যান রাইটস ওয়াচ

আরব আমিরাতের বিলাসী ও পর্যটন শহর দুবাইয়ের রাজকুমারী শেখ লতিফা বিন্ মুহম্মদ আল মাখতুম গত মার্চ ‘নিখোঁজ’ রয়েছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়। এদিকে রাজকুমারী শেখ লতিফা কোথায় আছেন, তা প্রকাশ করার জন্য দুবাই প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

মানবাধিকার সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘রাজকুমারী শেখ লতিফা কোথায় আছেন এবং তার আইনগত অবস্থা কী, সেটা অবশ্যই দুবাই কর্তৃপক্ষের প্রকাশ করা উচিত। তার বর্তমান অবস্থা প্রকাশে ব্যর্থ হলে এটিকে গুম বলেই ধরে নেয়া হবে। এমন প্রমাণ পাওয়া যাচ্ছে যে আরব আমিরাতের কর্তৃপক্ষ তাকে আটকে রেখেছে।’

গত মার্চে দুবাই’র শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের ৩২ বছর বয়সী কন্যা শেখ লতিফা ইউটিউবে এক ভিডিও পোস্টে জানিয়েছিলেন, তিনি দুবাই পালাচ্ছেন, কারণ সেখানে তিনি পরিবারের হাতে নানা দুর্ব্যবহারের শিকার এবং তার ওপর নানা ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন সূত্র মারফত জানা যায় রাজকুমারী লতিফা তার ফিনল্যান্ডের এক বান্ধবী এবং ফরাসি একজন সাবেক গোয়েন্দার সহযোগিতায় ইয়ট বা প্রমোদ তরি ভাড়া করে গোপনে ভারতে রওনা হয়েছিলেন। তার পরিকল্পনা ছিল, ভারত তিনি বিমানে যুক্তরাষ্ট্রে গিয়ে রাজনৈতিক আশ্রয় চাইবেন।

ভারত সরকার বা ভারতীয় নৌবাহিনী অবশ্য এ নিয়ে কোনো মন্তব্য করেনি। ইয়ন নিউজ

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর