মঙ্গলবার, ২৬শে ডিসেম্বর, ২০১৭ ইং ১২ই পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

যখন ফালগুনী রায়ের সঙ্গে আকাশে উড়তুম (পর্ব-১)

AmaderBrahmanbaria.COM
জুন ১১, ২০১৫

এক

যখনই ফালগুনী পাটনায় এসেছে, বলেছে, চলুন আকাশভ্রমণে যাওয়া যাক।
নীল তুলোয় গড়া আকাশ আমাদের দখলে, আমরা দুজনে ডানা মেলে যথেচ্ছ উড়তুম, পালকের রঙ আর মাপ ইচ্ছানুযায়ী বদলে নিতে পারতুম, উড়তে-উড়তে বা ওড়ার আগে।
পুনপুন নদীর ওই পারে, গণ্ডক নদী যেখানে বাঁক নিয়ে গঙ্গায় ঢুঁ মেরেছে, তার ওপরের আকাশে, শোনের বালিয়াড়ির ওপরের সোনালি আকাশে, কোইলওয়ারের ওপরের নীইইইইইল আকাশে, উড়েছি, উড়েছি, উড়েছি, এনতার, অপরিসীম টলারেন্স লেভেল গড়ে উঠল আকাশে গিয়ে।
ডানা, ঠোঁট, পা, পায়ের পাতা, যখন যে পাখির চাই, সেই পাখিদের কাছ থেকে পেয়ে যেতুম। সেই পাখির আকার পেয়ে যেতুম, আর দুজনে উড়তুম পাশাপাশি, কথা বলতে-বলতে বা ঠোঁট বুজে।
চাকরি থেকে সাসপেন্ড, মানে অফিসে যাবার বালাই নেই, ব্যাঙ্কশাল কোর্টে সাজা হয়ে গেছে, হাইকোর্টে রিভিশান পিটিশান করেছি, কবে ডেট উঠবে তার ঠিক নেই। হাইকোর্টের উকিল পেয়েছি সদ্য ইংল্যাণ্ড-ফেরত কিরণশঙ্কর রায়ের সহযোগীতায়, উনি যার আন্ডারে জুনিয়ার, সেই মৃগেন সেন, ক্রিমিনাল লইয়ার, লড়বেন মামলাটা, আরও চারজন অ্যাসিস্ট্যান্টের সাহায্যে; বলেছেন, চিন্তা নেই।
সুবিমল বসাক যোগাযোগ রেখেছে ওনাদের সঙ্গে, ডেট উঠলে জানাবে।
চিন্তা যখন নেই, তখন আকাশেই উড়ি। চিন্তা কেবল টাকার।
ফালগুনী পাটনায় ওর দিদির বাড়িতে, যাঁর প্রতিবেশী ফালগুনীর প্রেমিকার স্বামী।
ফালগুনী সকাল-সকাল পৌঁছে গেছে আমাদের বাড়ি, দরিয়াপুরে। ইমলিতলা পাড়া ছেড়ে দরিয়াপুরে চলে এসেছি; হিপি-হিপিনীরা নেপালে যাবার পথে দরিয়াপুরে হল্ট করে স্টিমারে বা নৌকোয় গঙ্গা পার হয়ে হিচহাইক করে চলে যায় কাঠমাণ্ডু।
ফালগুনী কাঠমাণ্ডু যেতে চায় না, পাটনায় দিদির বাড়ি আসার উদ্দেশ্য তো প্রেমিকার সঙ্গে চাউনি বিনিময়, যদি সুযোগ পাওয়া যায়।
চাউনি বিনিময় হয়ে গেলে, সেদিন আকাশে ওড়ার অফুরন্ত নীল, সারসদের পাশাপাশি, সাগর-ঈগলদের সঙ্গে, বেগুনি কালেমের ফিকে বেগুনি-নীল পালক আর গোলাপি ঠ্যাঙের, কালো চকচকে ফিঙের, শাদা-গোবকের ঝাঁকের, ভুবনচিলের সঙ্গে শীতের ফিনফিনে দুপুরের ওড়াউড়ি।
আকাশে ওড়ার অনেকরকম সরকারি হাওয়াইজাহাজ ছিল তখন, বোর্ডিং পাসও বেশ সস্তা, দু-আনা পুরিয়া, চার-আনা পুরিয়া, আট-আনা পুরিয়া, পৌয়া বাটলি আট আনা, ছটাক বাটলি চার আনা, সোমরস খুচরা দু আনা, ঠররা খুচরা চার আনা, লমনি তাড়ি পাতার দোনায় এক-আনা, মাটির ভাঁড়ে চার আনা।
হিপি-হিপিনিদের দেয়া লাইসারজিক অ্যাসিডে ভিজিয়ে শোকানো ব্লটিং পেপারের এক ঘন ইঞ্চের টুকরো আর পিসিপি বা অ্যাঞ্জেল ডাস্টের গুঁড়ো ফ্রি, পেইনটার করুণানিধান মুখোপাধ্যায় আর অনিল করঞ্জাইয়ের সৌজন্যে, স্টকে অবশ্য বেশি নেই।
একাধদিন ফালগুনী বলত, আজকে কাঁদতে-কাঁদতে উড়ব, ভুবনচিলেরা কাঁদে, চলুন চিলেদের পাশাপাশি উড়ি; আপনি খেয়াল রাখবেন যাতে চোখের জল মাটিতে ঝরে না পড়ে, যেখানে পড়বে সেখানে হয়তো দৈত্যরা জন্ম নেবে, সে দৈত্যরা ধোঁয়ায় গড়া, আমি চাইনা ওই ধোঁয়া লোহানিপুর পাড়ায় দিদি-জামাইবাবুর বাড়ির দিকে ভেসে যাক; আমার ভিতর এক কুকুর কেঁদে চলে অবিরাম।
আমি ওকে বলি, আমিও চাই না হে, তোমার জামাইবাবু সেই কলেজে পড়ার সময় থেকে আমার ওপর চটা। ওনার ক্লাসে সিটে বসে হিসি করেছিল কানাইলাল সাহা, আর উনি ভাবলেন কাজটা আমার, কেননা উনি যখন রিকশায় চাপছিলেন তখন আমি হেসে ফেলেছিলুম। উনি এতো মোটা যে রিকশঅলা বলেছিল, হুজুর আপনার ওজন তো দুজনের, আপনি একজনের ভাড়ায় কি করে যেতে চাইছেন! রিকশয় চাপার আগে উনি প্রতিবার হুড ঝাঁকিয়ে পরখ করে নিতেন বইতে পারবে কি না।
ফালগুনী বললে, জানি, যেদিন থেকে শুনেছেন আপনি আমার বন্ধু , সেদিন থেকেই উনি আমাকে সাবধান করেছেন যে আপনি আমাকে উচ্ছন্নে নিয়ে যাবেন, দিদিকেও বলেছেন যাতে আপনার সঙ্গে না মিশি। আপনার গ্রেপ্তারির খবরটা ইনডিয়ান এক্সপ্রেস বেশ নোংরাভাবে প্রকাশ করেছিল।
তোমার দিদি আমাদের বাড়ি এসে মাকে বলে গেছেন যে আমি তোমাকে নষ্ট করে দিচ্ছি।
ফালগুনী বললে, ওনাদের তো পাখিদের সঙ্গে আকাশে ওড়ার, নদীর তলায় হাঙর, তিমি, সিলমাছ, ইলিশঝাঁকের সঙ্গে সাঁতার কাটার, মাটির নিচে ঢুকে ডাকিনি-প্রেতিনিদের সঙ্গে আগুনের হল্কার ভেতরে নাচবার অভিজ্ঞতা নেই, তাই।

দুই

আজকে গুলফি ঘাটের শ্মশানে গিয়ে ওড়া যাক, হাথুয়া মার্কেটের পানের দোকান থেকে দুখিলি গিলোরি পান কিনে খেতে-খেতে বললে ফালগুনী। তালশাঁসের মতন পানের ভেতরে ভাঙের মশলা ভরা, একটু সময় লাগে উড়তে, যতক্ষণে আমাদের ডানা আকাশ পাবে ততক্ষণে গান্ধি ময়দানের ভেতর দিয়ে হাঁটতে হাঁটতে পৌঁছে যাবো শ্মশানে।
তীরে বালি জমে-জমে গঙ্গা নদীর সঙ্গে শ্মশানও এগিয়ে চলেছে; যাদের শব পুড়ছে তাদের দাদু-দিদা যেখানে পুড়েছিল, সেখানে ঘাস গজিয়েছে। শবদাহ চলছে দূরে। ভালই, আমাদের জন্য বসার জায়গা, শবাযাত্রীদের সঙ্গে, তারা একে-একে ন্যাড়া হচ্ছে, আর আমরা একটু-একটু করে উড়ছি, যেন লম্বাগলা বগিবক, ক্ষনিকেই ডানা মেলব দুজনে।
ফালগুনী বললে, ওই দেখুন, সময়; আঘাত লুকিয়ে রাখাও শিল্প, বুঝেছেন।
বললুম হ্যাঁ, সময়কে দেখছি।
শবকে শোয়াবার আগে তার দেহ থেকে আঙটি ইত্যাদি খুলে নিচ্ছিল শ্মশানডোম। শবের ছেলে বললে, বাবার হাতের ঘড়িটা থাকতে দাও, ওটা ওনার প্রিয় রোলেক্স ঘড়ি, উনি বলেছিলেন যে মারা গেলে যেন ঘড়িটা খোলা না হয়।
সময়কে দেখলুম, পুড়ছে।

ফালগুনী বললে, নীল আকাশে পৌঁচেছেন কি?
নাহ, এখনও মাটির কাছাকাছিই উড়ছি, চড়ুই-শালিখদের মতন।
তাহলে চলুন, ওই সাধুদের জমায়েতটায়, ছিলিম ফুঁকছে।
দুজনে বসলুম গিয়ে, কিছুই বলতে হল না, ছিলিম এগিয়ে দেয়া হল আমাদের দিকে; সাধুরা কাপড় ভিজিয়ে ছিলিমে মুড়ে ফোঁকে না, আমি রুমাল বের করে মুড়ে নিলুম।
দুজনেই দু-ফুঁক করে মারলুম। ফিরে গিয়ে বসলুম আগের জায়গায়। হাতঘড়ি পুড়তে আরম্ভ করেছে শবের সঙ্গে।
পোড়া ঘড়িটা আমাকে কনফিডেন্স দিচ্ছে, মড়াটাকে ধন্যবাদ; একটু থেমে, ফালগুনী বললে, সবই আছে, আমার জন্য নয়।
তুমি তার মানে ওড়া আরম্ভ করে দিয়েছ! দাঁড়াও ওই আইসক্রিমের ঠেলা থেকে দুটো কাঠিবরফ কিনে আনি।
হ্যাঁ, আনুন, আমারও গলা শুকিয়ে গেছে, কাশতে চাই না, কাশতে ভয় করে, আমাদের পরিবারে কাশি ব্যাপারটা নিষিদ্ধ।
নিয়েলুম দুটো আইসক্রিম। চুষতে চুষতে মনে হচ্ছে সবকিছু নতুন, ন্যাড়ালোকগুলোর মাথা ঘিরে রুপোলি জ্যোতি, শবের আগুনে কমলা আর সবুজ রঙের পরিরা নাচছে, গঙ্গা আর নেই, সবুজের পর সবুজ।
ফালগুনী বললে, ভাঙের সঙ্গে পানের ভেতরে অন্যকিছুও ছিল, বুঝলেন, ওইপারের গাছগুলোও দেখতে পাচ্ছি, গাছেদের লালরঙের পাতাগুলো দেখতে পাচ্ছি, আগে এরকম গাছ দেখিনি, নৌকো দেখছেন, মাঝিদের গান শুনতে পাচ্ছেন, সালারা রবীন্দ্রসঙ্গীত গাইছে বোধহয়।
কোন গান?

আপনি রবীন্দ্রসঙ্গীত জানেন? ওই গানটা, কেন যামিনী না যেতে জাগালে না।
জানি, চলো ওই দিকে, জলে গিয়ে বসি, এখানে বুড়ো শবযাত্রীরাও কাঁদতে আরম্ভ করেছে, বুড়োরা এরকম ভেউ-ভেউ করে কাঁদছে, আগে দেখিনি।
চলুন, ফিরতে ফিরতে শুকিয়ে যাবে , সব কান্নাই শুকিয়ে যায়।
নদীর কিনারায় গিয়ে বসি দুজনে, জলের খুদে ঢেউ ভিজিয়ে দিয়ে যাচ্ছে। স্টিমার গেলে তখন ঢেউগুলো জোর পাবে।
আমি শুরু করি, গলা ছেড়ে, বেসুরো হলেও কিছু এসে যায় না, জানি, শ্রোতা বলতে গঙ্গা নদী আর ফালগুনী রায়। আমার স্কুলের বন্ধু বারীন গুপ্ত আর সুবর্ণ উপাধ্যায় থাকলে তিনজনে মিলে গাইতুম, বারীন গুপ্ত তাড়ির হাঁড়িতে তবলা বাজাত গাইতে গাইতে।

কেন যামিনী না যেতে জাগালে না, বেলা হল মরি লাজে
শরমে জড়িত চরণে কেমনে চলিব পথের মাঝে
আলোকপরশে মরমে মরিয়া হেরো গো শেফালি পড়িছে ঝরিয়া
কোনোমতে আছে পরান ধরিয়া কামিনী শিথিল সাজে

বললুম, ব্যাস এইটুকুই মনে আছে।
ফালগুনী বলল, ওই কটা লাইনই গাইতে থাকুন।
আরেকবার গাইবার পর দেখলুম ফালগুনীর চোখে জল। কয়েক ফোঁটা পড়ল নদীর ঢেউয়ে। স্মৃতির টর্চারের কাছে পুলিশের থার্ড ডিগ্রিও পালকের সুড়সুড়ি। কিংবা হয়তো ওই বৃদ্ধদের কান্নার শোক নিজেও নিণে নিয়েছে কিছুটা।
এই শ্মশানে আমার বড়োজ্যাঠার মুখাগ্নি করেছিলুম; তখন পুরুতমশায় সতীশ ঘোষাল বলেছিলেন, শ্মশানে এলে একধরণের বৈরাগ্য হয়।
দুজনে চুপচাপ বসে রইলুম সন্ধ্যা পর্যন্ত। আমরা সেই স্হিতিতে, যাকে হিপি-হিপিনীরা বলে ‘স্টোনড’।
ফেরার সময়ে, রূপক সিনেমার কাছে ঘুগনি খেলুম। ফালগুনী বললে, আমি কিন্তু ইনসেন নই, কেবল অযাচিত ঘটনার সঙ্গে সমঝোতা করে ফেলছি। আর আপনি যেচে লাৎ খাচ্ছেন।
বললুম, আমার টলারেন্স লেভেল এখন অমেয়।

 

পরবর্তী পর্ব আসছে…

এ জাতীয় আরও খবর

  • গুগলের উদ্যোগ সাংবাদিকদের জন্যগুগলের উদ্যোগ সাংবাদিকদের জন্য
  • তিন দিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্ধোধনতিন দিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্ধোধন
  • অপু বিশ্বাস কি আমার বিয়ে করা বউ?অপু বিশ্বাস কি আমার বিয়ে করা বউ?
  • চিন্তাশক্তি কমায় স্মার্টফোন?চিন্তাশক্তি কমায় স্মার্টফোন?
  • ব্রাহ্মণবাড়িয়া পুলিশের অভিযানে ২ ডাকাত গ্রেফতারব্রাহ্মণবাড়িয়া পুলিশের অভিযানে ২ ডাকাত গ্রেফতার
  • কসবায় সাংবাদিকের বাড়িঘর ভাংচুর, আহত ৬ জন, গ্রেফতার ১কসবায় সাংবাদিকের বাড়িঘর ভাংচুর, আহত ৬ জন, গ্রেফতার ১
  • কেন আপনার খালি পায়ে হাঁটা উচিত?কেন আপনার খালি পায়ে হাঁটা উচিত?
  • ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে বজ্রপাতে কিশোরীর মৃত্যুব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে বজ্রপাতে কিশোরীর মৃত্যু
  • চুয়াডাঙ্গায় পুরোহিতকে লাঞ্ছিত করার অভিযোগে গ্রেফতার ১চুয়াডাঙ্গায় পুরোহিতকে লাঞ্ছিত করার অভিযোগে গ্রেফতার ১
  • চিলিতে ভূমিকম্পে নিহত ৫চিলিতে ভূমিকম্পে নিহত ৫
  • সাকা-মুজাহিদের ফাঁসিতে সন্তুষ্ট যুক্তরাষ্ট্রসাকা-মুজাহিদের ফাঁসিতে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র
  • মায়ুন ফরিদীর ৬৫তম জন্মদিন আজমায়ুন ফরিদীর ৬৫তম জন্মদিন আজ