মঙ্গলবার, ২৬শে জুন, ২০১৮ ইং ১২ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের আত্মিক বিপর্যয় ঘটেছে: অ্যামনেস্টি

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, ইয়েমেনে সৌদি আরবের নৈতিক পদস্খলন হয়েছে। ফলে এই যুদ্ধে সৌদি আরবের আত্মিক পরিচয়ের বিপর্যয় ঘটেছে। চলতি সপ্তাহে ইয়েমেন যুদ্ধের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সংগঠনটির প্রকাশিত এক প্রতিবেদনে এমন কথা বলা হয়।

আরও : একটি আমের দাম দেড় হাজার টাকা!

অ্যামনেস্টি জানায়, যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে মানবিক সহায়তা পাঠানোর পথ বন্ধ করে সৌদি আরব আরেকটি ‘ন্যাক্কারজনক অপরাধ’ সংগঠিত করছে। এসময় যুক্তরাষ্ট্রভিত্তিক এই মানবাধিকার সংগঠনটি জানায়, ইয়েমেনে পাঠানো ত্রাণ বোঝাই জাহাজগুলো সৌদি আরব সমর্থিত মিলিশিয়া বাহিনী থামিয়ে সেগুলো তল্লাশি করে, এরপর তারা জাহাজগুলিকে সৌদি জোটের নিয়ন্ত্রিত ইয়েমেনি বন্দরগুলোতে ভেড়ার নির্দেশ দেয়। অথচ সৌদি আরবের এমন কোন নৈতিক অধিকার নেই। একমাত্র জাতিসংঘের পক্ষেই এমনটি করার এক্তিয়ার রয়েছে। তবে জাতিসংঘের অনুমতি নিয়ে কোন দেশের নৌবাহিনীও এই ধরণের তল্লাশি কাজ চালাবার নৈতিক অধিকার পেতে পারে।

সৌদি আরব তার আঞ্চলিক মিত্র আরব দেশগুলি এবং ফ্রান্স, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র আরব বিশ্বের অন্যতম প্রধান দরিদ্র রাষ্ট্র ইয়েমেনের বিরুদ্ধে এই অন্যায় যুদ্ধে অংশীদার হয়েছে। সৌদি জোটের হামলায় এখন পর্যন্ত সাধারণ ইয়মেনি নাগরিক হতাহত হয়েছেন। তবে যুদ্ধের সঙ্গেসঙ্গে সৌদি অবরোধ দেশটিকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিয়েছে। ফার্স নিউজ

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে জেল-জরিমানা

মালয়েশিয়ার এই মসজিদে যেতে পারবেন না পর্যটকরা

কৃষি শুমারির তথ্য সংগ্রহের কাজ আগামী বছরের এপ্রিলে শুরু

মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ সাত কর্মকর্তাকে শাস্তি দিল ইইউ

গৃহবধূ ও যুবককে ল্যাম্পপোস্টে বেঁধে নির্যাতন, ছবি ভাইরাল!

পুলিশের ১১ ডিআইজি পদমর্যাদার কর্মকর্তার বদলি