রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

স্পেনের নতুন সরকারের মন্ত্রীসভায় ১১জনই নারী

স্পেনের নতুন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের মন্ত্রীসভায় জায়গা করে নিয়েছেন ১১জন নারী। বৃহস্পতিবার পেদ্রো প্রতিরক্ষা এবং অর্থনীতিসহ শীর্ষ মন্ত্রণালয়ের মন্ত্রীদের নাম ঘোষণা করেন।

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

ইউরোপিয় ইউনিয়নের বাজেট বিষয়ক ব্যবস্থাপক নাদিলা কালভিনো অর্থমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পান সুপ্রিমকোর্টের সাবেক বিচারক মার্গারিটা রোবলেস। ইইউ পার্লামেন্টের সাবেক প্রেসিডেন্ট জোসেফ বোরেল পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। স্বরাষ্ট্রমন্ত্রীর পদ পান ফার্নান্দো মারলাস্কা। এর ফলে ইউরোপের মধ্যে সুইডেনের পর মন্ত্রীসভার শীর্ষ পদে নারীদের উপস্থিতির ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে পৌঁছে গেছে স্পেন। মন্ত্রীসভার ১৭টি পদের মধ্যে ৬ জন পুরুষ। অন্যদিকে সুইডেনের ক্যাবিনেটে ১২ জন নারী এবং ১১জন পুরুষ মন্ত্রী রয়েছেন।

এর আগে ১৯৭০ সালের পর স্পেনের ইতিহাসে এই প্রথম পার্লামেন্টে সংখ্যালঘু কোন দলের নেতা হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান সোশ্যালিস্ট পেদ্রো। কংগ্রেসে ৩৫০টি আসনের মধ্যে পেদ্রোর দলের আসন মাত্র ৮৪টি। তবে পার্লামেন্টের অন্য ৬টি দল তাকে সমর্থন দেয়ায় তিনি প্রধানমন্ত্রীর পদে নির্বাচিত হন। শুক্রবার দুর্নীতির দায়ে সাবেক প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়কে অনাস্থা ভোটে পদচ্যুত করা হয়। নতুন প্রধানমন্ত্রীর শপথ গ্রহণের সময় স্পেনের ইতিহাসে এই প্রথমবারের মত কোন ধর্মীয় গ্রন্থ বা চিহ্নকে সাক্ষ্য না রেখেই শপথ গ্রহণ করেন নাস্তিক পেদ্রো। এএফপি।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ভারতে ঝড় ও বজ্রপাতে নিহত ২৬

তালেবানের অতর্কিত হামলায় ৪১ আফগান পুলিশ সদস্য নিহত

কানাডার প্রধানমন্ত্রী অসৎ ও দুর্বল, বললেন ট্রাম্প

জি-সেভেন সম্মেলন; মিত্রদের সঙ্গে ট্রাম্পের বিরোধ প্রকাশ্যে

কোরআন অনুবাদকারীকে নির্যাতন করে মেরেই ফেললো চীন!

কাশ্মীরের নারীদের বিক্ষোভ থামাতে ভারতের নতুন বাহিনী