রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

তোমরাই তো হোয়াইট হাউসে আগুন দিয়েছিলে: ট্রুডোকে ট্রাম্প

কানাডার পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্কারোপের যৌক্তিকতা জানতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন দিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে ২৫ মে’র ওই ফোনালাপ সমস্যা সমাধানের চাইতে উত্তাপই বেশি ছড়িয়েছিল।

আনুষ্ঠানিকভাবে কানাডা থেকে আমদানিকৃত স্টিল এবং অ্যালুমিনিয়ামের ওপর শুল্কারোপের ঘোষণা দেয়ার আগে দুই নেতার মধ্যে এটি নিয়ে কথা হয়। ওই ফোনে নিজের সিদ্ধান্তের সাফাই গাইতে গিয়ে ট্রাম্প তুলে আনলেন ২০৬ বছর আগের প্রসঙ্গ। ট্রুডোকে বলেন, ‘তোমরাইতো হোয়াইট হাউসে আগুন দিয়েছিলে?’

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

ট্রাম্প এটি রসিকতা করে বলেছেন কি না তা স্পষ্ট নয়। তবে সিএনএনকে এক সূত্র জানায়, কানাডা এবং যুক্তরাষ্ট্রের কর্মীদের ওপর এই সিদ্ধান্তের প্রভাব অবশ্যই হাসির বিষয় নয়। সবচেয়ে বড় কথা ১৮১৪ সালের ২৪ আগষ্ট হওয়া ওই যুদ্ধে ব্রিটিশ সৈন্যরা যখন হোয়াইট হাউসে আগুন দিয়েছিল তখন কানাডার অস্তিত্বই ছিল না। ইতিহাসবিদদের মতে, ব্রিটেনের কলোনি ‘ইয়র্ক’ (বর্তমান টরেন্টো ) এর ওপর মার্কিন সৈন্যদের হামলার প্রতিত্তুরে এই যুদ্ধ বেঁধেছিল। আর কানাডা ব্রিটিশ ফেডারেশন থেকে মুক্ত হয় ১৮৬৭ সালে।

ট্রাম্পের সঙ্গে ট্রুডোর এই ফোনালাপের কোন ফল বাস্তবে দেখা যায় নি। তবে ট্রুডো জনসম্মুখে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে ‘অপমানজনক’ বলে উল্লেখ করেন। ৮ জুন কানাডায় অনুষ্ঠিত হতে যাওয়া জি-৭ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে ট্রুডোর আবার দেখা হতে যাচ্ছে। টরেন্টো সান।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ভারতে ঝড় ও বজ্রপাতে নিহত ২৬

তালেবানের অতর্কিত হামলায় ৪১ আফগান পুলিশ সদস্য নিহত

হঠাৎ ভোটের মাঠে বুলবুল

রোহিঙ্গাদের কারণে এইডস-ঝুঁকিতে পড়েছে বাংলাদেশ

কানাডার প্রধানমন্ত্রী অসৎ ও দুর্বল, বললেন ট্রাম্প

রোহিঙ্গা প্রত্যাবর্তনে সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব