রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ভুয়া বাজেট, মানুষের কল্যাণ হবে না : বিএনপি

২০১৮-১৯ অর্থ বছরের বাজেট ঘোষণার পর তা প্রত্যাখন করেছে দেশের অন্যতম প্রধান বিরোধী দল বিএনপি। দলটির নেতারা বলেছেন, বর্তমান সরকার বাজেট দেওয়ার কোনো এখতিয়ার নেই। কারণ তারা জনগণের ভোটে নির্বাচিত নয়। বাজেট নির্বাচনী বছরে ভোট আকর্ষণে ঘাটতি বাজেট। এই বাজেট একটি ভুয়া বাজেট। এই বাজেট দিয়ে কখনো বাংলাদেশের মানুষের কল্যাণ হবে না। দলটির নেতারা বলেন অচিরই ঘোষিত বাজেট চুলচেরা বিশ্লেষণ করে আনুষ্ঠানিকভাবে বিএনপির প্রতিক্রিয়া জানানো হবে।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড খন্দকার মোশাররফ হোসেন বলেন, ঘোষিত বাজেট জনকল্যাণমুখী নয়। এই বাজেট নির্বাচনী বছরে ভোট আকর্ষণে ঘাটতি বাজেট। যেটা কখনও বাস্তায়ন সম্ভব হবে না। আমরা ২০১৮-১৯ অর্থবছরের পেশকৃত বাজেট প্রত্যাখ্যান করছি।

তিনি বলেন, ঋণের বোঝা বাড়িয়ে ঋণ নির্ভর বাজেটের মাধ্যমে রাজস্ব আদায়ের টার্গেট সম্ভব হবে না। কারণ ঘোষিত বাজেটে ধনীকে আরও ধনী এবং দরিদ্রকে আরও দরিদ্র করার পরিবেশ সৃষ্টি করে দেওয়া হয়েছে।

দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, নির্বাচনকে সামনে রেখে পেশকৃত বাজেট আপোসকামী বাজেট। ঘোষিত বাজেটে ব্যাংকিংখাত, শেয়ারবাজার, সামাজিক খাতসহ বিভিন্ন খাতে যে নৈরাজ্য চলছে তা নিরসনের কোন ব্যবস্থা রাখা হয়নি।

আরও : আর্জেন্টিনার ভক্ত মাশরাফি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড আব্দুল মঈন খান বলেন, অনির্বাচিত জন প্রতিনিধিদের নিয়ে গঠিত সংসদ থেকে সরকারের কোন প্রকার বাজেট দেওয়ার কোন এখতিয়ার নেই। বরং বাজেট দেয়ার নামে তারা জনগণের ট্যাক্সের টাকা লুটপাট করছে। ১০০ কোটি টাকা প্রজেক্টকে তারা ১০০০ হাজার কোটি টাকার মেগা প্রজেক্ট বানিয়ে সেখান থেকে টাকা লুটপাট করছে। তাই বাজেটের আকার বাজেটের মান সম্বন্ধে কিছু বলে না।

তিনি বলেন, এই বাজেট একটি ভুয়া বাজেট। এই বাজেট দিয়ে কখনো বাংলাদেশের মানুষের কল্যাণ হবে না। সাইজ দিয়ে কোন বাজেটের কোয়ালিটি নির্ধারিত হয় না। আমি স্পষ্ঠ ভাষায় বলে দিতে চাই, এই বাজেট জনগণকে শোষণ করছে।

মঈন খান বলেন, নির্বাচনকালী সময়ে সরকার যে বাজেট দিচ্ছে। সেই বাজেট দেয়ার কোন ইখতেয়ার তাদের নেই। বাজেটের মান অত্যন্ত নিন্ম। শুধু দিন দিন বাজেট ফুলে ফেপে বড় হয়েছে। এটা বাজেটের গৌরবময় কোন বিষয় নেই। সাইজ দিয়ে কোন বাজেটের কোয়ালিটি নির্ধারিত হয় না। আমি স্পষ্ঠ ভাষায় বলে দিতে চাই এই বাজেট জনগণকে শোষণ করছে। এই বাজেট একটি ভুয়া বাজেট। এই বাজেট দিয়ে কখনো বাংলাদেশের মানুষের কল্যাণ হবে না

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, গণবিরোধী সরকারের কাছ থেকে জনকল্যাণমুখী কোনো বাজেট পাওয়ার প্রত্যাশা কেউ করতে পারে না। যে একটা গণবিরোধী সরকার সে গণসম্পৃক্ত জনকল্যাণমূলক কোনো বাজেট দেবে এটার কোনো কারণ নেই। তারপরও আমরা দেখি এই বাজেটের আদি-অন্ত বিশ্লেষণ করে কি ফুটে ওঠে তা তুলে ধরব।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ভারতে ঝড় ও বজ্রপাতে নিহত ২৬

লন্ডনে অনুষ্ঠানে যোগ দিচ্ছেন তারেক-ফখরুল

ঢাকা বিমানবন্দরে ইফতারের ১০ মিনিট আগে আজান

ঈদের পরে কঠোরতর আন্দোলনে ঝাঁপিয়ে পড়ব : রিজভী

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ‘মাইল্ড স্ট্রোক’ হয়েছে—ধারণা চিকিৎসকের

অবৈধ ব্যবসা-অস্ত্র-টাকার সমন্বয় ঘটলে ‘ফায়ারিং’ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী