মঙ্গলবার, ১২ই জুন, ২০১৮ ইং ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

আর্জেন্টিনাকে ধন্যবাদ

ফিলিস্তিনের রাজধানী পবিত্র জেরুজালেম শহরে দখলদার ইসরাইলের সঙ্গে বিতর্কিত প্রীতি ম্যাচ বাতিলের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার জাতীয় ফুটবল দল।

ফিলিস্তিনের গণহত্যায় ব্যবহৃত ইসরাইলের অধিকৃত টেডি স্টেডিয়ামে আগামী ৯ জুন ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও ফিলিস্তিনি ফুটবল ফেডারেশনের আপত্তির পরিপ্রেক্ষিতে আর্জেন্টিনার ফুটবল দল মঙ্গলবার ম্যাচটি বাতিলের ঘোষণা দেয়।

ম্যাচ বাতিল করায় বিভিন্ন দেশের প্রশংসা পেয়েছে আর্জেন্টিনা দল। এ নিয়ে লেখক ও সাংবাদিক প্রভাষ আমিনও তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন।

তিনি  লিখেছেন- ইসরাইলে একটি প্রীতি ম্যাচ খেলতে যাওয়ার কথা আর্জেন্টিনার। এ নিয়ে তুমুল সমিলোচনা। অভিযোগ ফিলিস্তিনিদের গ্রাম দখল করে জেরুজালেমের স্টেডিয়ামটি বানানো হয়েছে। ইসরাইলে খেলতে গেলে মেসির জার্সি পোড়ানোর হুমকি দেয় ফিলিস্তিনিরা। শেষ পর্যন্ত আর্জেন্টিনা ইসরাইলে প্রীতি ম্যাচ বাতিল করেছে। অন্যায় রাষ্ট্র ইসরাইলে না যাওয়ায় আর্জেন্টিনাকে ধন্যবাদ।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে নিরপরাধ ফিলিস্তিনিদের উচ্ছেদ করে এই স্টেডিয়ামটি তৈরি করেছিল দখলদার ইসরাইল। স্টেডিয়ামটি ফিলিস্তিনিদের গুপ্তহত্যায়ও ব্যবহার করা হতো। এ কারণে ফিলিস্তিনিরা শুরু থেকেই এ ম্যাচটির বিরোধীতা করে আসছিলেন। তারা মনে করেন, জেরুজালেমে লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনার খেলতে আসার অর্থ ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের পরোক্ষ স্বীকৃতি দেয়া।

আরও : ৩ দিনের রিমান্ডে সেই রনি

এর পরিপ্রেক্ষিতে ফিলিস্তিন ফুটবল ফেডারেশনের প্রধান জিবরিল রাজুব আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লদিও তাপিয়াকে লেখা এক চিঠিতে ম্যাচটি বাতিলের আহ্বান জানান।

তিনি অভিযোগ করেন, ইসরাইল খেলাকেও রাজনীতিকীকরণ করছে। তারা এমন একটি মাঠে খেলা আয়োজন করেছে, যেটি ফিলিস্তিনিদের ভূমি দখল করে বানানো। ১৯৪৮ সালে ইসরাইলি বাহিনী ফিলিস্তিনিদের গ্রাম ধ্বংস করে অধিবাসীদের উচ্ছেদ করে টেডি স্টেডিয়াম বানিয়েছিল।

জিবরিল বলেন, ইসরাইল হচ্ছে একটি দখলদার ও বর্ণবাদী বাহিনী। তারা সবসময় বৈশ্বিক মূল্যবোধ ও নীতি লঙ্ঘন করে আসছে। আর সেই মূল্যবোধ লঙ্ঘন করেই তারা এই প্রীতি ম্যাচের আয়োজন করেছে।

ফিলিস্তিনি ফুটবল ফেডারেশনের অনুরোধ সত্ত্বেও আর্জেন্টিনা তার সিদ্ধান্তে অনড় থাকায় জিবরিল আর্জেন্টিনার অধিনায়ক মেসির প্রতি আহ্বান জানান, ‘মেসি তুমি ইসরাইলে খেলতে এসো না। ইসরাইলিরা ফিলিস্তিনিদের সঙ্গে যে জাতি বিদ্বেষের আগুন জ্বালিয়েছে, ইসরাইলে খেলতে এসে তার বৈধতা তুমি দিও না— এটি আমাদের অনুরোধ!’

জিবরিল আরও বলেন, ‘মেসি আমাদের কথা না শুনলে মুসলিম বিশ্বের সব তরুণকে বলব, তার ছবি ও জার্সি পুড়িয়ে ফেলতে। মেসিকে বর্জন করতে।’

মূলত ফিলিস্তিনিদের অনুরোধ, হুশিয়ারি ও বিশ্বব্যাপী সমালোচনার মুখে অবৈধ ইসরাইলি রাষ্ট্রের ৭০ বছর পূর্তির অংশ হিসেবে বিশ্বকাপের আগে পূর্বনির্ধারিত প্রস্তুতি ম্যাচটি বাতিল করল আর্জেন্টিনা।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

জাতীয় পার্টির মন্ত্রী বলায় চটেছেন মুহিত

আজ দেশে ফিরছে সালমারা, সংবর্ধনা দিবে বিসিবি

দুর্দান্ত নেইমার ছুঁলেন রোমারিওর রেকর্ড

জর্ডানকে ২৫০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে সৌদি, আরব আমিরাত ও কুয়েত

বিকেলে ফিরছে নারী দল

১৭তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন নাদাল