রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় গড়ে উঠেছে পরিত্যক্ত বোতলের রিসাইক্লিন কারখানায় 

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার  কুমিল্লা-সিলেট সড়কের সুহিলপুরে বিসিক শিল্প নগরীসহ আশপাশের এলাকায় গড়ে উঠেছে পরিবেশ বান্ধব প্লাষ্টিক বোতলের রিসাইক্লিন ফ্যাক্টরী। এ দৃশ্য দেখলে মনে হয় এ যেন প্লাষ্টিক বোতলের রাজ্য। সাদা, সবুজ, হলুদ, কফি কালারের হাজার হাজার বোতল। এগুলো কোনটা আস্ত আবার কিছু কিছু  অর্ধেক,  আবার কোনটা চ্যাপা বা মোচড়ানো  আবার কোনটা ময়লায় ভরা।
সরেজমিনে ঘুরে জানা যায়, বেশ কয়েক বছর আগে এই শিল্প গড়ে উঠে। শুরুতে এতটা প্রসার না হলে বর্তমানে ১২টি রিসাইক্লিন কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় কর্মসংস্থান হয়েছে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কয়েক হাজার মানুষের। স্বল্প পুজিতে  অধিক মুনাফা হওয়ায় অনেকেই আসছে এই শিল্পের দিকে। এই শিল্প যেমন এলাকার অনেক মাুনষের কর্মসংস্থানের সুযোগ হয়েছে, তেমনি আয় হচ্ছে বৈদেশিক মুদ্রা। কয়েকজন রিসাইক্লিন কারখানার মালিক বলেন, পরিত্যক্ত বোতল বিভিন্ন স্থান থেকে হকারদের মার্ধ্যমে  হাত বদল হয়ে আমাদের কাছে আসে। পরে মেশিনে বিশেষ প্রক্রিয়া শেষে ঢাকায় পাঠানো হয়।পরে সেখান দেশের চাহিদার পর  চীন  ও ভারতে রপ্তানী করা হয়। এসব কারখানার মার্ধ্যমে একদিকে পরিবেশ দূষণ মুক্ত হচ্ছে অন্যদিকে হাজারো লোকের কর্মসংস্থানের ব্যবস্হা হয়েছে আমাদের এসব কারখানায়।
এ শিল্পের সাথে জড়িত শ্রমিকরা বলেন, এখানে কাজের সুযোগ পেয়ে তারা অনেকটাই ভাল আছি। তবে নারী শ্রমিকরা তাদের মজুরী বাড়ানোর দাবী জানান।তবে তারা এসব কাজে স্বাস্থ্য ঝুঁকির প্রশ্ন তুলেন ।
সে ক্ষেএে কারখানার মালিকদের দায়িত্বশীল হতে অনুরোধ জানান। ব্রাহ্মণবাড়িয়া পরিবেশ অধিদপ্তরের সহকারি-পরিচালক মোসাহেদ হোসেন মো:রাজিব বলেন, এই শিল্প পরিবেশ বান্ধব একটি শিল্প। এটি দেশের উন্নয়নে সহায়ক। আমাদের পক্ষ থেকে তাদেরকে সব ধরনের সহায়তা দেয়া হবে।
Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবড়িয়ায় বাক-বিতন্ডার জেরে ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ

বিটিভিতে এবারে বৈচিত্রময় ঈদ আনন্দমেলা

এশিয়া কাপ টি-টোয়েন্টিতে ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ইরানের পাশে রাশিয়া-চীন

হঠাৎ রাশিয়া সফরে যাচ্ছেন যুবরাজ সালমান

অবশেষে উদ্ধার হলো সেই প্রাডো গাড়িটি