সোমবার, ১৪ই মে, ২০১৮ ইং ৩১শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ক্রিকেটে ফেরার অনুমতি পেলেন স্মিথ-ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক : সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞায় রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও সহ-অধিনায়ক। গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিং কাণ্ডে জড়িত থাকার কারণে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য রাজ্য ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। একই ঘটনায় নয় মাসের জন্য নিষিদ্ধ হন ক্যামেরন ব্যানক্রফট।

শাস্তির মেয়াদ দেড়মাস না যেতেই এই তিনজন ক্রিকেটারের দুইজন ওয়ার্নার-স্মিথ খেলার অনুমতি পেয়েছেন। স্মিথ ও ওয়ার্নারের ক্ষেত্রে তাদের রাজ্যের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা নিউ সাউথ ওয়েলস ক্রিকেট অ্যাসোসিয়েশনের কোনও আপত্তি নেই। তবে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন (ওয়াকা) থেকে ছাড়পত্র নিতে হবে ব্যানক্রফটের।

সিএ’র নিষেধাজ্ঞার পরবর্তীতে এই দুই ক্রিকেটারকে আইপিএলে এবারের আসরের জন্য নিষিদ্ধ করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। স্টিভেন স্মিথকে অধিনায়ক করেছিল রাজস্থান রয়্যালস। আর ডেভিড ওয়ার্নারকে অধিনায়ক করেছিল সানরাইজার্স হায়দ্রাবাদ।

ব্যানক্রফটের ভাগ্য নির্ধারিত হবে আগামী সোমবার। এদিন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার প্রিমিয়ার ক্লাবগুলো একত্রিত হয়ে সিদ্ধান্ত নেবে তাকে অব্যাহতি দেয়া হবে কিনা। কারণ ওয়াকার আইন অনুযায়ী ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নিষেধাজ্ঞা পাওয়া কোনও খেলোয়াড়ের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে রাজ্যটির ক্রিকেট টুর্নামেন্টেও একই শাস্তি বলবৎ থাকবে।

নিউ সাউথ ওয়েলসেরও এমন নিয়ম আছে। তবে তারা স্মিথ ও ওয়ার্নারের ক্ষেত্রে এই আইন প্রয়োগ করছে না। ফলে তার দুজন কোনও বাধা ছাড়াই প্রিমিয়ার ক্রিকেট খেলতে পারবেন। তবে এই দুজন ও ব্যানক্রফট সুযোগ পেলে তিনিও কোন দলের অধিনায়কত্ব করতে পারবেন না।

অন্যদিকে নর্দার্ন টেরিটরি ক্রিকেট তাদের ৫০ ওভার ও ২০ ওভারের ক্রিকেট টুর্নামেন্টে এই তিনজন ক্রিকেটারকে খেলানোর চেষ্টা করছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

মেসির না খেলা আর্জেন্টিনার জন্য দুশ্চিন্তা

টেস্ট ক্রিকেট টিকবে না, টিকবে টি-টোয়েন্টি

পিএসজি ছাড়ার গুজবে ‘বিরক্ত’ নেইমার

১৭ বছরের সম্পর্কের ইতি!

রাতে মাঠে নামবে গেইলের পাঞ্জাব

গড়লেন সর্বোচ্চ গোলের রেকর্ড, পেলেন গোল্ডেন বুট