বুধবার, ৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ইরান পরমাণুচুক্তি থেকে সরে যাওয়া ঠিক হবে না: ট্রাম্পকে বরিস জনসন

ইরানের সাথে পরমাণুচুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত প্রত্যাহার করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুরোধ জানিয়েছেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। ওয়াশিংটন সফররত জনসন বলেন, ইরানের সাথে চলমান চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে আসার সিদ্ধান্ত অদূর ভবিষ্যতে মোটেও ভালো কোনও ফল বয়ে আনবে না।

রোববার মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমসের এক লিখিত প্রতিবেদনে জনসন বলেন, পরমাণুচুক্তি থেকে সরে এলে কেবল ইরানই লাভবান হবে। তিনি বলেন, ‘আমাদের সকলেরই আগে এটি নিশ্চিত করতে হবে যে, ইরানকে কোনভাবেই পরমাণুঅস্ত্রের অধিকারী হতে দেওয়া যাবে না। এটি সত্য যে চুক্তিটিতে অনেক অসংলগ্ন বিষয় রয়েছে, তবে আমি এও বিশ্বাস করি যে সমস্যাগুলোর সমাধানও সম্ভব।

প্রসঙ্গত, সম্প্রতি নানা বিষয় নিয়ে ট্রাম্প প্রশাসন ও যুক্তরাজ্যের সাথে বেশকিছু বিষয় নিয়ে সম্পর্কে টানাপোড়েন চলছে। ধারণা করা হচ্ছে, দুইদেশের দূরত্ব কমাতেই দুইদিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র আছেন জনসন। বিশেষ করে, ইরান পরমাণুচুক্তি বিষয়ে ট্রাম্প ও বৃটেন দুই মেরুতে অবস্থান করছে। ট্রাম্প ব্রিটেন ও ফ্রান্সকে ইরান চুক্তির অসঙ্গতিগুলো ১২ মে’র মধ্যে ঠিক করতে সময়সীমা বেঁধে দিয়েছেন। বিবিসি

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

হবিগঞ্জে বজ্রপাতে ৬ কৃষকের মৃত্যু

ভিসার কারণে বেগম জিয়ার আপিলে থাকতে পারেননি লর্ড কার্লাইল

গাজীপুর সিটি নির্বাচন, আপিলের শুনানি বৃহস্পতিবার

হজ ও ওমরাহ পালনকারীদের ঘিরে সৌদির আয়োজন

ওয়াসার পানি সরাসরি জারে ভরে বিক্রি

মালয়েশিয়ার নির্বাচন : মাহাথির-নাজিবের ভাগ্য পরীক্ষা