বুধবার, ৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

আজ প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চতুর্থ মেয়াদে আজ (সোমবার) শপথ নেবেন ভ্লাদিমির পুতিন। গত মার্চে নির্বাচনে জয়ী হওয়ার তিন সপ্তাহের বেশি সময় পর পুতিনের এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

পুতিনের ক্ষমতাগ্রহণকে কেন্দ্র করে শনিবার (৫ মে) রাজধানী মস্কোসহ রাশিয়ার বেশ কিছু শহরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সোমবার (৭ মে) নতুন করে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে। সহিংসতা এড়াতে ইতোমধ্যে দেশটির ১৯টি শহর থেকে এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এবারের শপথ গ্রহণ অনুষ্ঠানে ২০১২ সালের মতো হাইপ্রোফাইল ব্যক্তিদের উপস্থিতি দেখা যাবে না। বরং মার্চে যারা পুতিনের হয়ে প্রচার-প্রচারণা চালিয়েছেন সেই সব স্বেচ্ছাসেবীদের সঙ্গে তিনি দেখা করবেন বলে কথা রয়েছে।

চলতি বছরের ১৮ মার্চ যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেখানে পুতিন ৭৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। যা তার সর্বোচ্চ নির্বাচনী সাফল্য। যদিও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলেছে।

প্রসঙ্গত, ১৮ বছর ধরে তিনি রাশিয়ায় হয় প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আছেন। নির্বাচনে পুতিনের বিরোধী হিসেবে পরিচিত শক্ত প্রতিপক্ষ অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে দাঁড়াতে দেয়া হয়নি। সূত্র: আরটিএনএন

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

খুলনায় ভীতিকর অবস্থা বিরাজ করছে : রিজভী

অভিযুক্তদের নেতৃত্বে আনা হবে না: ছাত্রলীগ সভাপতি

এবারের সম্মেলন হবে ইতিহাস সেরা : সোহাগ

লোকেশ রাহুলে মুগ্ধ পাকিস্তানি নারী সাংবাদিক

যেভাবে রমজানের প্রস্তুতি নেবেন

তাবিথ আউয়ালকে দুদকের জিজ্ঞাসাবাদ