বুধবার, ৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

নারী জঙ্গি ধরতে ভারতীয় সেনাবাহিনীতে নারী নিয়োগ

ভারত জুড়ে ছড়িয়ে তৎপর রয়েছে বিভিন্ন জঙ্গিগোষ্ঠি। তাদের খুঁজে বের করে মারার অভিযান চালিয়ে যাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। তবে অনেক সময় নানা কৌশলে সেনার হাত থেকে পালিয়ে যায় তারা। বোরখায় মুখ ঢেকে উধাও হয়ে যায়। এবার জঙ্গিদের সেই গোপন কায়দা পন্ড করে তাদের হাতে নাতে ধরতে নতুন পরিকল্পনা নিল সেনাবাহিনী।

বোরখার তলা থেকে জঙ্গিদের টেনে আনতে এবার মহিলা বাহিনীকে কাজে লাগাবে সেনা। এর জন্য ব্যাপকহারে মহিলা নিয়োগ করা হবে সেনাবাহিনীতে। সামনের মাস থেকেই শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। অনেক ক্ষেত্রেই সেনা জওয়ানরা বোরখা খুলতে বলতে পারে না। সেক্ষেত্রে মহিলাদেরই প্রয়োজন হবে।

সেনাবাহিনীর দাবি, টহলদারির কাজে যে মেয়েদের দরকার, তা টের পাওয়া যাচ্ছিল বেশ কয়েক বছর ধরেই। সময়ের সঙ্গে সঙ্গে জম্মু-কাশ্মীরের জঙ্গিবাহিনী কৌশল বদলাচ্ছে। আর তার সঙ্গে পাল্লা দিতে হচ্ছে সেনাবাহিনীকে। সেনাবাহিনীর উপর পাথর হামলা তো বটেই, এমনকী বড়সড় নাশকতার কাজেও নামানো হচ্ছে মহিলাদের। বোরখার আড়ালে অস্ত্র পাচারের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই দ্রুত এই নিয়োগ প্রক্রিয়া শুরু করে চায় সেনা।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে মহিলাদের ফ্রন্টলাইনে মোতায়েনের বিষয়টি অনুমোদিত হয়। যেখানে গুলি-গোলা, প্রতি মুহূর্তে বিপদের আশঙ্কা, সেই কাশ্মীরে মহিলাদের টহলদারি বাহিনীতে নিয়োগ নিয়ে একাংশের মধ্যে প্রশ্ন তো আছেই। যদিও সেনাবাহিনীর দাবি, একই রকমের কাজে মহিলাদের নিয়োগ করা হচ্ছে ব্রিটেন, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বিভিন্ন দেশে। ফলে ভারতেও এই ভূমিকায় মহিলাদের দেখা যাওয়া অস্বাভাবিক কিছু নয়। কলকাতা ২৪

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

এরদোগান বিরোধী ২৫২ সাবেক সামরিক কর্মকর্তার যাবজ্জীবন দাবী

ভারতে ‘অবৈধ বাংলাদেশিদের’ ওয়ার্ক পারমিট দেবার প্রস্তাব

মমতার বাড়ির সামনে বোমাতঙ্ক

মালয়েশিয়ায় ভোট দিতে গিয়ে দুইজনের মৃত্যু

ইরানের সাথে পরমাণু চুক্তিতে আসলে কী আছে?

ইসরাইলের দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি সিরিয়ার