রবিবার, ২৫শে মার্চ, ২০১৮ ইং ১১ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ভুল স্বীকার করে ক্ষমা চাইলেন জাকারবার্গ

প্রযুক্তি ডেস্ক : অবশেষে ব্যবহারকারীদের তথ্য বেহাতের বিষয়ে ভুল স্বীকার করে সবকিছুর জন্য ক্ষমা চেয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। খবর বিবিসির

সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যম ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য সংগ্রহ করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। পরে সেসব তথ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে ব্যবহার করা হয়। এই তথ্য ফাঁস হওয়ার পর তুমুল আলোড়ন উঠে। পরে গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে বরখাস্ত করা হয়।

এরই পরিপ্রেক্ষিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ স্বীকার করেছেন তারা ‘ভুল করেছেন’। একইসঙ্গে ফেসবুকে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ফেসবুকে দেয়া এক বিৃবতিতে জাকারবার্গ গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সাথে বিশ্বাসভঙ্গ’ করার সামিল বলে উল্লেখ করেছেন।

গ্রাহকদের উদ্দেশে তিনি বলেন, আপনার তথ্যের নিরাপত্তা দেয়ার দায়িত্ব আমাদের। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেয়ার কোনও অধিকার থাকবে না।

জাকারবার্গ বলেন, আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যা-ই ঘটুক না কেন, সেটির দায়-দায়িত্বও আমার।

ফেসবুক পোস্টে তিনি আরও জানান, এখন তারা ফেসবুকের তথ্যে ঢোকার সুযোগ আছে—এমন সব অ্যাপ নিয়ে তদন্ত করবেন। কোনো অ্যাপের কার্যক্রম সন্দেহ হলে ফরেনসিক পরীক্ষা হবে। যেসব প্রতিষ্ঠান অডিটে রাজি হবে না, তাদের অ্যাপ বাতিল করা হবে।

একই সঙ্গে এই ভুল থেকে শিক্ষা নেওয়ার কথাও জানান তিনি।

Print Friendly, PDF & Email