রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

মানবমুক্তির একমাত্র পথ হচ্ছে সমাজতন্ত্র

বাংলাদেশের রাষ্ট্রীয় ও জাতীয় ক্ষেত্রে প্রতিনিয়ত সমাজতন্ত্রের প্রয়োগ ও চর্চা চালিয়ে যেতে হবে। গতকাল ২৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের আমতলী বাজারে মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন উপরক্ষে এক সমাবেশে এ আহ্বান জানানো হয়। পরে বিরাট এক লাল পতাকা মিছিলে তরঙ্গায়িত হয় বিজয়নগরের রাজপথ। সাড়া জাগানো কর্মসূচি থেকে বলা হয়, মানবমুক্তির একমাত্র পথ হচ্ছে সমাজতন্ত্র। সমাজতন্ত্র অলীক কল্পনার কোনো বিষয় নয়, সমাজতন্ত্র হচ্ছে বাস্তব। সমাবেশে আরো বলা হয়, একশ’ বছর আগে রুশ বিপ্লবের মধ্য দিয়ে তা বাস্তবে প্রয়োগ হয়েছিল।

রুশ বিপ্লবের অনুপ্রেরনা নিয়েই বাংলাদেশের জনগণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। তারই ফল হিসাবে বাহাত্তরের সংবিধানের চার মূলনীতিতে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। বক্তারা আরো বলেন, আজ দেশের অর্থনীতিতে পুঁজিবাদের দাপট। ফলে দেশের নিয়ন্ত্রন চলে গেছে লুটেরাদের হাতে। এতে সৃষ্ট হচ্ছে গ্রাম-শহরের মধ্যে ব্যাপক বৈষম্য।

উন্নয়নের সুফল থেকে বঞ্চিত হচ্ছে জনগণ। সমাজতন্ত্রের প্রয়োগ করতে না পারলে দেশে গণতন্ত্রও বিকশিত হবে না। সমাবেশে আরো বলা হয়, মহান অক্টোবর বিপ্লবের প্রণোদনা মানব সভ্যতাকে এগিয়ে নিয়েছে কয়েক শতাব্দী। শুধু রাশিয়ায় নয়, এ বিপ্লবের উত্তরাধিকার সমগ্র মানবজাতি। অক্টোবর বিপ্লবই প্রথম দেখিয়েছে শ্রমজীবি মানুষ কিভাবে বিপ্লবের মধ্য দিয়ে তার অধিকার অর্জন করতে পারে। নিজস্ব রাষ্ট্রশক্তি প্রতিষ্ঠিত করতে পারে। এই বিপ্লব ইতিহাসের দায় পালন করেছে, মানবসভ্যতায় নবদিগন্তের সূচনা করেছে, তার অভিঘাত কোনকালেই শেষ হবে না। অক্টোবর বিপ্লব ইতিহাসের অনিবার্যতা, পুঁজিবাদ নয়, সমাজতন্ত্রই মানবমুক্তির একমাত্র পথ।

বিজয়নগর ওয়ার্কার্স পার্টির সম্পাদক সাংবাদিক দীপক চৌধুরী বাপ্পীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মাঝে বক্তৃতা করেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য এড. আকছির এম চৌধুরী, ওয়ার্কার্স পার্টির নেতা সঞ্জয় রায় পোদ্দার, অপূর্ব দেব, আলী আকাশ, রায় মোহন চৌধুরী প্রমুখ।

সমাবেশ শেষে কয়েকশ’ মানুষ কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা ও বাদ্যযন্ত্র বাজিয়ে মিছিলে অংশ নেয়। মিছিলটি বিজয়নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়

Print Friendly, PDF & Email