রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি ইরানের

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ ইরান। বুধবার দেশটির পার্লামেন্টে সদস্যরা এ বিষয়ে উত্থাপিত একটি বিল অনুমোদন করেন।

ইরানের সংবাদ সংস্থা ফার্সের উদ্বৃতি দিয়ে জেরুজালেম পোস্ট জানিয়েছে, জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে উত্থাপিত বিলে ইরানের ২৯০ জন পার্লামেন্ট সদস্যের মধ্যে ২০৭ জন পক্ষে ভোট দিয়েছেন।

এ উপলক্ষে পার্লামেন্টে দেয়া ভাষণে স্পিকার আলি লারিজানি বিলটিকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার প্রতিক্রিয়ায় ইরান এই সিদ্ধান্ত নিয়েছে।

Iran-2

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এই সিদ্ধান্তের প্রতিবাদ ও নিন্দা জানায় আরব ও মুসলিম বিশ্ব। এছাড়া বিশ্বব্যাপী ট্রাম্পের এ সিদ্ধান্ত ব্যাপক বিরোধীতার মুখে পড়ে।

জেরুজালেম ইস্যু নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের ভোটাভুটিতে মার্কিন স্বীকৃতি প্রত্যাখ্যান করে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৮টি দেশ। যুক্তরাষ্ট্রের পক্ষে ভোট দেয় মাত্র ৯টি দেশ। ভোটদান থেকে বিরত থাকে ৩৫টি দেশ।

এছাড়া একই ইস্যু নিয়ে নিরাপত্তা পরিষদ উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ১৪টি দেশ। তবে যুক্তরাষ্ট্র এতে ভেটো দেয়ায় ওই উদ্যোগ ভেস্তে যায়।

Print Friendly, PDF & Email