সোমবার, ৪ঠা ডিসেম্বর, ২০১৭ ইং ২০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলায় ‘ধন্যবাদ’ বলল সোফিয়া

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ৩০, ২০১৭

---

নিউজ ডেস্ক : বিশ্বের প্রথম রোবট-নাগরিক সোফিয়া বাংলাদেশে দারুণ উচ্ছ্বসিত সোফিয়া। বাংলাদেশের মানুষের জন্য গতকাল বুধবার ৩১ সেকেন্ডের একটি ভিডিও বার্তাও পাঠিয়েছে প্রযুক্তি অঙ্গনে হালসময়ে সবচেয়ে আলোচিত এ চরিত্র। বার্তার সর্বশেষ শব্দটি ছিল ‘ধন্যবাদ’। আর শব্দটি সোফিয়া বলেছে বাংলায়।

ভিডিও বার্তায় বাংলাদেশের মানুষকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাকে আমন্ত্রণ জানানোয় সোফিয়া ধন্যবাদ জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইসলামী ব্যাংককে। অবিশ্বাস্য কৃত্রিম বুদ্ধিমত্তার অধিকারী সোফিয়া শুভেচ্ছাবার্তায় অভিব্যক্তি প্রকাশ করে বলেছে, ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে আসার জন্য তার আর তর সইছে না।

সোফিয়া অন্য সব রোবট থেকে আলাদা, উন্নত। সোফিয়া মানুষের ভাবভঙ্গি বুঝতে পারে। প্রকাশ করতে পারে অনুভূতি। সঙ্গে কেউ না থাকলে একা একা সিনেমা দেখে মানুষের অনুভূতি সম্পর্কে জানার চেষ্টা করে। জগৎ-সংসার, সংস্কৃতি, দর্শন- অনেক কিছু নিয়েই ভাবে নিজে নিজে।

হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবটিকস’-এর তৈরি ‘নারী’ রোবট সোফিয়া বাংলাদেশে আসছে ৫ ডিসেম্বর। ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছে সোফিয়া। সেদিনই দুপুরে হল অব ফেমে দর্শকদের মুখোমুখি হবে সোফিয়া, প্রশ্নের উত্তর দেওয়ারও সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবেন হ্যানসন রোবটিকসের প্রতিষ্ঠাতা ডক্টর ডেভিড হ্যানসন।

শুরু থেকেই আলোচিত সোফিয়াকে পৃথিবীর প্রথম রোবট হিসেবে সৌদি আরব নাগরিকত্ব দেওয়ার পর তাকে নিয়ে সবার আগ্রহ অনেক গুণ বেড়ে যায়। অক্টোবরে দেশটির রাজধানী রিয়াদে আয়োজিত এক আলোচনাসভায় উপস্থিত সোফিয়ার বুদ্ধিমত্তায় চমত্কৃত হয়ে তাত্ক্ষণিক নাগরিকত্ব দেওয়া হয়।

নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন মানবসদৃশ সোফিয়া ছাড়াও আরো কিছু রোবট তৈরি করেছে। এ রকম এক পুরুষ রোবটের নাম হ্যান। কিছুদিন আগে সোফিয়া আর হ্যানকে এক সভায় নিয়ে এসেছিলেন প্রতিষ্ঠানটির প্রধান বিজ্ঞানী বেন গর্টজেল।

সোফিয়া বাংলাদেশও মাতাবে বলে ধারণা করা হচ্ছে। ভিডিও বার্তায় তার বাংলায় ‘ধন্যবাদ’ বলা সেই আশা আরো বাড়িয়ে দিয়েছে।