সোমবার, ৪ঠা ডিসেম্বর, ২০১৭ ইং ২০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

সরকার চাইলে নির্ধারিত সময়ের আগে জাতীয় সংসদ নির্বাচন : সিইসি

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২৯, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : সরকার চাইলে নির্ধারিত সময়ের আগে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন (ইসি) প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। বুধবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসিয়ে স্টিয়েরিংয়ের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে বৈঠক করে ইসি।

একটি রাজনৈতিক দলের সাধারণ সম্পাদক নেতাকর্মীদের আগাম নির্বাচনের প্রস্ততি নেওয়ার জন্য বলেছেন। এ ক্ষেত্রে আগাম নির্বাচনের জন্য ইসি কতটুকু প্রস্তত, জানতে চাইলে সিইসি বলেন, নির্ধারিত সময়ের আগে নির্বাচনের বিষয়টি নির্বাচন কমিশনের নয়, সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। সরকার আগাম নির্বাচনের কথা বললে আমরাও তা পারব। নির্বাচনের জন্য তো ৯০ দিন সময় থাকে। তারা যদি আগাম নির্বাচনের জন্য বলে, তখন আমরা পারবো। ৯০ দিনের সময় আছে, আমাদের ব্যালট বক্স যা কিছু আছে দরকার। শুধু পেপার ওয়ার্কগুলো লাগবে।

সিইসি বলেন, ইইউ’র পূর্ণ আস্থা রয়েছে আমাদের উপর। আমরাও আশ্বস্ত করেছি, ভোটের সুস্থ পরিবেশ বজায় থাকবে। সুষ্ঠু নির্বাচনের জন্য আমরাও বদ্ধপরিকর। জাতীয় নির্বাচনের আগে আমরা বিদেশি পর্যবেকদের আমন্ত্রণ জানাবো। ইইউ প্রতিনিধিরা নির্বাচনের যে পরিবেশ রয়েছে তা নিয়ে সন্তুষ্ট। একটা ভালো নির্বাচনের জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ, এ কথা তাদের জানিয়েছি।

সিইসি বলেন, নির্বাচনের ব্যাপারে তাদের (ইইউ) কাছে যখন যে সাহায্য সহযোগীতার প্রয়োজন হবে তারা তা করবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। তাদেরকে বলেছি যে, তোমরা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গোষ্ঠি। ইউরোপীয়ন ইউনিয়নে আমাদের প্রায় ৮৫ ভাগ বাণিজ্য হয়। প্রায় ৮০ থেকে ৯০ ভাগ গার্মেন্টস প্রডাক্ট ইউরোপীয়ন ইউনিয়নে যায়।

প্রবাসীদের ভোটদান প্রসঙ্গে তিনি বলেন, এটি একটি জটিল প্রক্রিয়া। আমরা পোষ্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোটদানের চেষ্টা করেছিলাম। তাদের সাড়া পাওয়া যায়নি। তবে ইলেন্ট্রনিক ভোটিং মেশিনে হলে সম্ভব। যদি ইভিএম চালু হয়, তখন হয়তো এটা করা হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে সিইসি বলেন, ইইউ প্রতিনিধি দল ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের বিষয়টিও আলোচনায় তোলেন। একাদশ নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না বলে তাদের জানানো হয়েছে। এটা সম্ভব না। আমরা প্রস্তুত না। কিছু রাজনৈতিক দল এটির বিরোধীতা করেছে, সে জন্য আমরা এ নিয়ে কোনো বিতর্কে যাবো না।

সুষ্ঠু নির্বাচনের বিষয়ে সিইসি বলেন, আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য প্রতিজ্ঞাবদ্ধ এবং সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আমাদের কোনো আপোষ নেই।
ঢাকায় ইইউ নবনিযুক্ত রাষ্ট্রদূত রেনসিয়ে স্টিয়েরিংয়ের সাংবাদিকদের বলেন, বর্তমান রাজনৈতিক পরিবেশ নিয়ে আমরা সস্তুষ্ট। আশা করি একটা ভালো নির্বাচনের জন্য কমিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, সুষ্ঠু এবং সবার অংশগ্রহণ মূলক নির্বাচন আমরা চাই। আজকের বৈঠকে অন্য বিষয়গুলোর সঙ্গে আমরা এটি জানিয়েছি। এসময় অন্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।