মঙ্গলবার, ২৮শে নভেম্বর, ২০১৭ ইং ১৪ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গায় দুটি মালবাহী ট্রেনের সংঘর্ষে চালকসহ আহত ৪

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২৫, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিনিধি : চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনায় দুটি মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে দুই চালকসহ চারজন আহত হয়েছেন।

শনিবার ভোরে উপজেলার দর্শনা হল্টস্টেশনে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনার পর থেকে খুলনার সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এদিকে, দর্শনা হল্টস্টেশনে দুর্ঘটনার পর চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, কোটচাঁদপুর ও যশোর স্টেশনে কপোতাক্ষ, রুপসাসহ বেশ কয়েকটি ট্রেন আটকা পড়েছে।

দুর্ঘটনায় আহতরা হলেন- তেলবাহী ট্রেনের চালক রায়হান হাসান (৪৫) ও জুয়েল (৩৬) রেলওয়ে নিরাপত্তা বাহিনীর হাবিলদার মতিয়ার রহমান (৫০) সিপাহী সরোয়ার হোসেন (৩০)। তাদের উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী চন্দন বলেন, ভোরবেলা রেললাইনের ধারে হাঁটার সময় হটাৎ দেখতে পাই দর্শনা হল্টস্টেশন পার হয়ে একটি তেলবাহী ট্রেন আসছে।

একই লাইন ধরে অপরদিক থেকে আরেকটি মালবাহীট্রেন আসছে। বিষয়টি তেলবাহী ট্রেনের ড্রাইভার বুঝতে পেরে দ্রুত নিজের ট্রেনটি থামিয়ে পেছাতে থাকে। ওই অবস্থায় বিপরীত দিক থেকে আসা মালবাহী ট্রেনটি এসে সজোরে তেলবাহী ট্রেনটিতে ধাক্কা দেয়। ফলে তেলবাহী ট্রেনের পিছন দিকে ৬টি বগি বিচ্ছিন্ন হয়ে পড়ে।

দর্শনা হল্ট স্টেশনের জিআরপি ইনচার্জ মো. জাফর আলী জানান, শনিবার ভোর ৬টার দিকে খুলনা থেকে ছেড়ে আসা তেলবাহী একটি ট্রেন পার্বতীপুর অভিমুখে যাচ্ছিল। এ সময় দর্শনা হল্টস্টেশনে বিপরিত দিক থেকে আসা অপর আরেকটি মালবাহী ট্রেনের সঙ্গে ওই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় আহত হন দুই চালকসহ চারজন।

তিনি আরও জানান, দুর্ঘটনায় ট্রেনের বেশ কয়েকটি বগি ক্ষতিগ্রস্ত হয়েছে। মালবাহী ট্রেনের ৪০টি চাকার পাশের স্পিং খুলে গেছে।

দুঘটনার পরপরই খুলনার সঙ্গে রাজধানী ঢাকাসহ সারা দেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

তেলবাহী ট্রেনের চালক রায়হান হাসানের অভিযোগ, তিনি সিগন্যাল মেনেই দর্শনা হল্টস্টেশন অতিক্রম করছিলেন। কিন্তু বিপরীত দিক থেকে আসা মালবাহী ট্রেনের চালকের ভুলে এই দুর্ঘটনা ঘটে বলে দাবি তার।

দর্শনা স্টেশনমাস্টার হাফিজুল ইসলাম জানান, ঈশ্বরদী থেকে ছেড়ে আসা মালবাহী ট্রেনটি দর্শনা আর্ন্তজাতিক রেলস্টেশনে যাওয়ার কথা থাকলেও সিগনাল অমান্য করে হল্টস্টেশনে ঢুকে পড়ায় এ দুর্ঘটনা ঘটে।

চুয়াডাঙ্গা স্টেশনমাস্টার আব্দুল খালেক জানান, প্রাথমিকভাবে মালবাহী ট্রেনের চালক জুয়েলের ভুলে এ দুর্ঘটনা ঘটেছে বলে তথ্য পাওয়া গেছে। দুর্ঘটনার খবরে রিলিফ ট্রেনসহ রেলওয়ের বিভাগীয় ও পশ্চিমাঞ্চলীয় কর্মকর্তারা দুর্ঘটনাস্থলেই উদ্যোশে রওনা হয়েছেন বলে জানান এই স্টেশনমাস্টার।