g লিঙ্গ সমতায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৪ঠা নভেম্বর, ২০১৭ ইং ২০শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

লিঙ্গ সমতায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : দ্য গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট বা বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ভারত ও চীনকে পেছনে ফেলে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এই তালিকায় এবার বাংলাদেশের অবস্থান ৪৭তম। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৭২তম।

বৃহস্পতিবার ‘বৈশ্বিক লিঙ্গ সমতা সূচক-২০১৭’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এবারে ১৪৪টি দেশের মধ্যে ভারত ও চীনের অবস্থান যথাক্রমে ১০৮ ও ১০০।


প্রতিবেদনে দেখা যায়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। এরপর মালদ্বীপ ১০৬, ভারত ১০৮, শ্রীলংকা ১০৯, নেপাল ১১১, ভুটান ১২৪ এবং পাকিস্তানের অবস্থান ১৪৩তম।

২০০৬ সাল থেকে বৈশ্বিক লিঙ্গ সমতা সূচক প্রকাশ করছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এই সূচকে নারী-পুরুষের বৈষম্য ও বিভিন্ন সময়ে এ বৈষম্য দূরীকরণে দেশগুলোর অগ্রগতির চিত্র তুলে ধরা হয়। স্বাস্থ্য ও গড় আয়ু, শিক্ষার সুযোগ, অর্থনীতিতে অংশগ্রহণ ও রাজনৈতিক ক্ষমতায়ন—মূলত এ চারটি ক্ষেত্রে নারী-পুরুষের বৈষম্য বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়।

এবার নবমবারের মতো তালিকার শীর্ষে রয়েছে আইসল্যান্ড। প্রতিবেদনে দেশটির বিষয়ে বলা হয়, দেশটি প্রায় ৮৮ শতাংশ ক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমিয়ে এনেছে।

বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে দ্বিতীয় থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে নরওয়ে, ফিনল্যান্ড, রুয়ান্ডা, সুইডেন, নিকারাগুয়া, স্লোভেনিয়া, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং ফিলিপাইন। এ তালিকায় সবার নিচে অর্থাৎ ১৪৪তম অবস্থানে রয়েছে ইয়েমেন।

এ জাতীয় আরও খবর