g শরীরের যে সব সমস্যার কারণে ঘামে দুর্গন্ধ হতে পারে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৮শে অক্টোবর, ২০১৭ ইং ১৩ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

শরীরের যে সব সমস্যার কারণে ঘামে দুর্গন্ধ হতে পারে

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২৫, ২০১৭
news-image

---

লাইফস্টাইল ডেস্ক : ঘামের দুর্গন্ধ নিয়ে অনেকই অস্বস্তিতে থাকেন। কিন্তু তারা জানেন না যে, আসলে ঘাম থেকে দুর্গন্ধ ছড়ায় না। ত্বকের উপরে থাকা ব্যাকটেরিয়ার সঙ্গে ঘামের অ্যাসিডের বিক্রিয়ার ফলেই দেহে দুর্গন্ধ হয়।

এক্ষেত্রে নারীদের থেকে পুরুষদের গায়ে বেশি দুর্গন্ধ হয়। কারণ, পুরুষদেরা সাধারণত নারীদের তুলনায় বেশি ঘামেন। আসুন শরীরের যে সব সমস্যার কারণে আপনার ঘামে দুর্গন্ধ হতে পারে-

১. ওজন বেশি হলে ও নিয়মিত স্পাইসি ফুড খাওয়ার অভ্যস্ত হলে কিংবা মদ্যপান করলে ঘামের সমস্যা বাড়তে পারে।

২. দেহে নিয়মিত দুর্গন্ধ হলে সাবধান হন। কারণ রক্তে শর্করার মাত্রা বাড়লেও ঘামে দুর্গন্ধ হতে পারে। এক্ষেত্রে দ্রুত ব্লাড সুগার লেভেল পরীক্ষা করিয়ে ডায়াবেটিসের অবস্থা জেনে নিন।

৩. কিডনি বা লিভারের সমস্যা থাকলেও গায়ে দুর্গন্ধ হতে পারে। কারণ দেহের বর্জ্য পদার্থ বের করার কাজটা করে থাকে কিডনি ও লিভার। এ দু’টি অঙ্গ ঠিক মতো কাজ না করলে রক্ত ও পরিপাকতন্ত্রে টক্সিন জমতে থাকে। এ কারণে দেহে দুর্গন্ধ হতে পারে।

৪. দেহের দুর্গন্ধ মানেই আপনি কোনো রোগে আক্রান্ত- এটা সব সময় ঠিক নয়। দেহে ঘাম জমলে সেখানে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। এক্ষেত্রে দুর্গন্ধ এড়াতে বগল সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন ও শুকনো রাখুন।

৫. জিমে ব্যায়াম করার সময় ঘামে ভিজে জবজবে অবস্থা হয়। এক্ষেত্রে ব্যায়ামের শেষে দ্রুত ফ্রেশ হয়ে পোশাক বদলে ফেলুন।

৬. ফাস্টফুড, কোমল পানীয়, বেশি ভাজাভুজি ও তেল-মশলাদার খাবার এড়িয়ে চলুন। এর বদলে ফল ও শাক-সবজি বেশি খান। সূত্র: জিনিউজ।

এ জাতীয় আরও খবর