g রোহিঙ্গাদের বিপন্নতা দেখতে বাংলাদেশে আসছেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং ২রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের বিপন্নতা দেখতে বাংলাদেশে আসছেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ১৪, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক :মিয়ানমারের রাখাইন প্রদেশে মানবতাবিরোধী অপরাধ আর জাতিগত নিধনের বলি হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে আসছেন। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রকে উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম বারনামা তার এই সফরের খবর নিশ্চিত করেছে। বারনামার খবর অনুযায়ী, আগামীকাল ১৫ অক্টোবর (রবিবার) তারিখে দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন তিনি। সফরকালে রোহিঙ্গা ইস্যু ছাড়াও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনার আভাস দিয়েছে বারনামা।

 

২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে বিদ্রোহীদের হামলার পর ক্লিয়ারেন্স অপারেশন জোরদার করে মিয়ানমারের সেনাবাহিনী। তখন থেকেই মিলতে থাকে বেসামরিক নিধনযজ্ঞের আলামত। পাহাড় বেয়ে ভেসে আসতে শুরু করে বিস্ফোরণ আর গুলির শব্দ। পুড়িয়ে দেওয়া গ্রামগুলো থেকে আগুনের ধোঁয়া এসে মিশতে শুরু করে মৌসুমী বাতাসে। মায়ের কোল থেকে শিশুকে কেড়ে নিয়ে শূন্যে ছুড়ে দেয় সেনারা। কখনও কখনও কেটে ফেলা হয় তাদের গলা। জীবন্ত পুড়িয়ে মারা হয় মানুষকে। ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশন (আইএমও)’র সবশেষ হিসেব অনুযায়ী ওই সহিংসতা থেকে বাঁচতে এ পর্যন্ত কমপক্ষে ৫ লাখ ৩৬ হাজার মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশে পালিয়ে আসা সেই রোহিঙ্গাদের দুর্দশা দেখতে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি প্রথমে কক্সবাজারেই যাবেন। বিশেষ বিমানে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেই তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশে যাত্রা করবেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর ঢাকায় ফিরে একই দিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করার কথা রয়েছে আহমেদ জাহিদ হামিদির। এ ছাড়া ওই বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, সফরকালে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যু ছাড়াও দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলবেন। রোববার রাতেই তার মালয়েশিয়ায় ফিরে যাওয়ার কথা রয়েছে।

মালয়েশিয়া বরাবরই রোহিঙ্গা ইস্যুতে সরব। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক সম্প্রতি জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ একা নয়। নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রয়োজনীয় সহায়তা দিতে বাংলাদেশ সরকারের পাশে রয়েছে তার দেশ। এরইমধ্যে বাংলাদেশের শরণার্থী শিবিরে থাকা বিপন্ন রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়া ত্রাণ সহায়তা পাঠিয়েছে।

এ জাতীয় আরও খবর