বুধবার, ১৭ই মে, ২০১৭ ইং ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

সেনানিবাস এলাকায় মলমূত্র ত্যাগ, ভিক্ষা করলে ২০ হাজার টাকা দণ্ড

AmaderBrahmanbaria.COM
মে ১৫, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : সেনানিবাস এলাকায় প্রকাশ্যে মলমূত্র ত্যাগ, ভিক্ষাবৃত্তি ও মাতলামি করলে ২০ হাজার টাকা জরিমানার বিধান রেখে সেনানিবাস আইনের সংশোধনী মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে।

আজ সোমবার বেলা ১১টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রস্তাবটি উপস্থাপন করেছিল।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের বলেন, ১৯২৪ সালের আইন দ্বারা সেনানিবাস ক্যান্টনমেন্ট বোর্ড পরিচালিত হয়ে আসছে। দীর্ঘ ৯০ বছর পর আইনটি হালনাগাদ করা হচ্ছে। আইনের ৪৩টি ধারা সংশোধন করে সাজার মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

শফিউল আলম জানান, ক্যান্টনমেন্ট বোর্ডের অধীন এলাকায় ট্রাফিক আইন ভাঙলে আগে ৫০ টাকা জরিমানা হতো। সংশোধনীতে তা বাড়িয়ে দুই থেকে পাঁচ হাজার টাকা করা হয়েছে। এ ছাড়া ওই এলাকায় স্থাপনা নির্মাণকাজে বিলম্ব করলে ৫০ হাজার টাকা জরিমানা করার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া কেউ যদি খোলা মাংস বহন করে, তবে শাস্তি হিসেবে তাঁর ২০ হাজার টাকা অর্থদণ্ডের কথা বলা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

শফিউল আলম আরো জানান, আগের আইন অনুযায়ী সেনানিবাস এলাকায় কেউ আতশবাজি করলে ৫০ টাকা জরিমানা করা হতো। বর্তমানে তা তিন হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

আইনে কারাভোগের মতো কোনো দণ্ড আছে কি-না এমন প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সব ধারায় অর্থদণ্ডের কথা বলা আছে। তবে কেউ যদি অর্থদণ্ড পরিশোধে ব্যর্থ হয়, তবে ক্যান্টনমেন্ট বোর্ড সে ক্ষেত্রে অন্য যেকোনো শাস্তির ব্যবস্থা করতে পারে।

আইনটি প্রচলিত আইনের সঙ্গে সাংঘর্ষিক কি-না জানতে চাইলে শফিউল আলম বলেন, প্রচলিত কোনো আইনের সঙ্গে এটি সাংঘর্ষিক নয়। কেননা, প্রতিটি পৌরসভার এ ধরনের একটি আইন আছে। সেখানেও এ ধরনের অনেক ধারা থাকে। তা ছাড়া পুলিশ আইনেও এ ধরনের বিধানের কথা বলা আছে। মাতলামি করার শাস্তি পুলিশ আইনেও বলা আছে।

সচিব জানান, আজকের বৈঠকে বাংলাদেশ ও সানমেরিনোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে একটি চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

  • ১২ বছরে সড়কে প্রাণ গেল ৫৭ হাজার ২২৬ জনের১২ বছরে সড়কে প্রাণ গেল ৫৭ হাজার ২২৬ জনের
  • আদালতেও স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেবে বনানী ধর্ষণ কাণ্ডের আসামিরাআদালতেও স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেবে বনানী ধর্ষণ কাণ্ডের আসামিরা
  • শান্তিরক্ষা মিশনে পুলিশের সঙ্গে এবার যাবে ডাক্তার ও ইঞ্জিনিয়ারশান্তিরক্ষা মিশনে পুলিশের সঙ্গে এবার যাবে ডাক্তার ও ইঞ্জিনিয়ার
  • বন্ধ ভিসা চালু করতে আমিরাতের ইতিবাচক সাড়াবন্ধ ভিসা চালু করতে আমিরাতের ইতিবাচক সাড়া
  • আপন জুয়েলার্স ও রেইনট্রির মালিককে তলব
  • সাইবার হামলা বাংলাদেশেও, কিন্তু আক্রান্তরা চুপ