বুধবার, ১৭ই মে, ২০১৭ ইং ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ওয়ানডে ম্যাচে ৩২০ রানের ওপেনিং জুটি!

AmaderBrahmanbaria.COM
মে ১৫, ২০১৭
news-image

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে অনেক কিছুই আর অস্বাভাবিক বলে মনে হচ্ছে না। প্রতিবেশী দেশের ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে ডাবল এমনকী ট্রিপল সেঞ্চুরির ইতিহাস তৈরি হয়ে গেছে! এবার নতুন ইতিহাস গড়া হলো ৫০ ওভারের একদিনের আন্তর্জাতিক ম্যাচে। সোমবার পচেসতরমের সেনউইস পার্কে মেয়েদের ৪ জাতির টুর্নামেন্টে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন উইকেট হারিয়ে ৩৫৮ রান তুলেছে ভারত। এই প্রথমবারের মত ৫০ ওভারের ম্যাচে ৩০০ পার করল ভারতীয় নারী ক্রিকেট দল।

রেকর্ড স্কোর করে, ভারতের বড় রানের ভিত্তিটা গড়ে দিয়ে যান দুই ওপেনার দীপ্তি শর্মা ও পুনম রাউত। ওপেনিং জুটিতে ৩২০ রান তুলে এদিন নারী অন্তর্জাতিক ক্রিকেটে বিশ্ব রেকর্ড গড়েছেন এই জুটি। পুনম ১০৯ রান করে আউট হলেও ১৮৮ রানে শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান দীপ্তি। নারীদের একদিনের ক্রিকেটে এটাই প্রথম ৩০০ রানের পার্টনারশিপ।

৪৫.৩ ওভারে রেকর্ড রান তোলার পরেই পুনমের উইকেট পড়ে। এরপর ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলে ১৪ বলে ২৭ রান তুলে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩৫৮ রান। এর আগে ভারতীয় নারী টিমের সর্বোচ্চ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০৪ সালে। ২ উইকেট হারিয়ে ২৯৮ তুলেছিলেন নারী ক্রিকেটাররা।

দীপ্তি শর্মা ১৮৮ করতে খেলেছেন ১৬০ বল। তার ইনিংস সাজানো ২৭টি চার ও দুটি ছক্কায়। দীপ্তির ১৮৮ই এ পর্যন্ত কোনও ভারতীয় নারী ক্রিকেটারের ব্যক্তিগত সর্বোচ্চ রান। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটি অবশ্য রয়েছে বেলিন্ডা ক্লার্কের। ১৯৯৭ সালে ডেনমার্কের বিপক্ষে ম্যাচে ২৯৯ রানে অপরাজিত থেকে যান বেলিন্ডা। এর আগে ভারতের ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল জয়া শর্মার দখলে। ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে করাচিতে ১৩৮ রানে অপরাজিত ছিলেন জয়া।-এই সময়