মঙ্গলবার, ১৮ই এপ্রিল, ২০১৭ ইং ৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

‘বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের কোম্পানিসমূহের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে’

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৮, ২০১৭

নিউজ ডেস্ক : বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে যুক্তরাষ্ট্রের সরকারি ও বেসরকারি কোম্পানিসমূহের আগ্রহ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

সোমবার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা এস বার্নিকাট এ কথা বলেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করেন।

এক্সিলারেট, সানএডিসন, জিইসহ কয়েকটি কোম্পানি জ্বালানি ও বিদ্যুৎ খাতে কাজ করতে আগ্রহী উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানিতে যুক্তরাষ্ট্রের কাজ করার ইচ্ছে আছে। এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়েও আলোচনা হয়।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ যুক্তরাষ্ট্রের আগ্রহকে স্বাগত জানিয়ে বলেন, অন্যান্য দেশের তুলনায় বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাংলাদেশে খুবই কম।

বিপুল সম্ভাবনাময় এ খাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাড়ানোর জন্য তিনি রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। তিনি এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ সম্ভাবনা রাষ্ট্রদূতকে অবহিত করে বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী, চেম্বার অব কমার্সের প্রতিনিধিবৃন্দ বা সংশ্লিষ্ট কোম্পানিসমূহকে নিয়ে রোড শো বা সেমিনার করা যেতে পারে।

প্রাথমিক জ্বালানি, সঞ্চালন, বিদ্যুৎ উৎপাদন বিনিয়োগের উৎকৃষ্ট খাত উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এ সব খাতে আমেরিকান বিনিয়োগকে স্বাগত জানানো হবে।

অন্যান্যের মধ্যে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।