৫ই অক্টোবর, ২০১৬ ইং, বুধবার ২০শে আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ


সার্ক সম্মেলন স্থগিত করল পাকিস্তান


Amaderbrahmanbaria.com : - ০১.১০.২০১৬

নিউজ ডেস্ক : আগামী ৯-১০ নভেম্বর ইসলামাবাদে অনুষ্ঠেয় ১৯তম সার্ক সম্মেলন স্থগিত করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী (নওয়াজ শরীফ) সার্ক নেতাদের সম্মেলনে অভ্যর্থনা জানানোর জন্য সামনে তাকিয়ে ছিলেন। যথানিয়মে সম্মেলন সফল করার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছিল। সম্মেলনে যোগদান না করে সার্ক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য পাকিস্তান নিন্দা জানায়।’

ইসলামাবাদ বিবৃতিতে বলে, ‘আঞ্চলিক সহযোগিতার বহুপক্ষীয় ফোরামে একটি সদস্য রাষ্ট্র দ্বিপক্ষীয় সমস্যা হাজির করে সার্ক সনদের নীতি ভঙ্গ করেছে।’

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সম্মেলন বানচাল করতে ভারতের যে সিদ্ধান্ত তা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের ডাকের সঙ্গে সাংঘর্ষিক।

গত ১৮ সেপ্টেম্বর ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। এর ফলে ভারতের ১৯ সেনা সদস্য নিহত হন। এরপর পাকিস্তানের ভূখণ্ডে সন্ত্রাসীদের ঘাঁটিতে পাল্টা হামলা চালানোর কথা জানায় ভারতের সেনাবাহিনী।

এরই এক পর্যায়ে সার্ক সম্মেলনে না যাওয়ার কথা জানায় ভারত। এরপর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার কথা জানায় সার্কের সভাপতি নেপালকে। সর্বশেষ শুক্রবার ইসলামাবাদে না যাওয়ার কথা জানায় শ্রীলংকা।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close