৫ই অক্টোবর, ২০১৬ ইং, বুধবার ২০শে আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ


ওয়ানডে জয়ের ‘সেঞ্চুরি’র রেকর্ড গড়ল বাংলাদেশ


Amaderbrahmanbaria.com : - ০১.১০.২০১৬

স্পোর্টস ডেস্ক : দ্বিতীয় ওয়ানডেতেই হতে পারতো রেকর্ডটি। কিন্তু আফগানিস্তান ম্যাচটা জিতে নিল। ওয়ানডে ইতিহাসে শততম জয়টা তুলে নিতে তাই একটু অপেক্ষার প্রহর পার করতে হল টাইগারদের। শনিবার মিরপুরে আফগানদের ১৪১ রানে হারিয়েই ওয়ানডে জয়ের সেঞ্চুরি করল বাংলাদেশ। বিশাল জয়ে ঢুকে পড়ল নতুন রেকর্ডের পাতায়। এই জয়ে মাশরাফি বিন মর্তুজার দল ৩ ম্যাচের সিরিজ জিতল ২-১ এ।

একটা সময় বাংলাদেশের জন্য একটি জয় ছিল সোনার হরিণ। টাইগারদের সেই কষ্টের অতীত পেছনেই পড়ে গেছে আজ। এখন তারা নিয়মিত জেতে। এবারের জয়টি ৩১৫তম ম্যাচে ১০০তম।

১৯৮৬ সালে শ্রীলঙ্কা মোরাতুয়া মাঠে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলে বাংলাদেশ। জন প্লেয়ার গোল্ড লিফ ট্রফির (এশিয়া কাপ) ম্যাচ ছিল। কিন্তু দুর্বল দলটির ইতিহাসের প্রথম জয়ের দেখা পেতেই লেগে যায় এক যুগ। ১৯৯৮ সালে হায়দরাবাদে কেনিয়াকে হারিয়ে সেই ইতিহাস গড়ে নিজেদের ২৩তম ম্যাচে। ২০০৪ সাল পর্যন্ত বাংলাদেশ খেলেছে মোট ১০০টি ওয়ানডে। কিন্তু জয় ছিল মাত্র ৬ ম্যাচে। এরপর চিত্র বদলাতে থাকে।

২০০৫ থেকে ১০০ ওয়ানডের ৪০টিতে জেতে টাইগাররা। ২০০ থেকে ৩০০তম ওয়ানডের মধ্যে উন্নতির গ্রাফ বেড়েছে। জয় ৪২টিতে। ২০১৪ সালের নভেম্বর থেকে এই পর্যন্ত ২৪ ওয়ানডে ১৯টিতেই জিতেছে টাইগাররা। সর্বশেষ ১৩ ম্যাচে হেরেছে মাত্র ২টিতে। জয় ১১টিতে। এর মাঝে আছে টানা তিনটি সিরিজে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারানো। গত বছরটা শেষ হয়েছিল জিম্বাবুয়েকে সিরিজ হারিয়ে। এবার আফগানিস্তানকে হারিয়ে টানা পঞ্চম সিরিজ জিতল মাশরাফির দল। টানা সিরিজ জয়ের রেকর্ড শ্রীলঙ্কাকেও পেছনে ফেলল বাংলাদেশ।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close