g ওবামার আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সু চি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৯শে নভেম্বর, ২০১৭ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

ওবামার আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সু চি

AmaderBrahmanbaria.COM
জুলাই ২২, ২০১৬

---

 

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন মিয়ানমারের প্রকৃত নেতা অং সান সু চি। গত বছরের নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের পর এই প্রথম দুই নেতার মুখোমুখি সাক্ষাত হবে। বৃহস্পতিবার তার সরকার একথা জানায়।মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আয়ি আয়ি সোয়ি সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘সু চি প্রেসিডেন্ট ওবামার আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং সুবিধামতো সময়ে তিনি যুক্তরাষ্ট্র সফরে যাবেন।’

nulSRsJfXLgu

মিয়ানমার সরকারের প্রকৃত প্রধান হিসেবে এই আমন্ত্রণ আন্তর্জাতিক অঙ্গনে সু চির মর্যাদা আরো বৃদ্ধি পেল।

গত নভেম্বরের নির্বাচনে বড় ধরণের জয় পাওয়ার পরও সামরিক সরকারের আমলে প্রণীত সংবিধানের কারণে দেশের প্রেসিডেন্ট হতে পারেননি সু চি। সাংবিধানিক বিধিনিষেধ থাকায় তিনি প্রেসিডেন্টের পরিবর্তে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব নেন এবং তার নিজের জন্য ‘স্টেট কাউন্সেলর’ নামে একটি নতুন পদ সৃষ্টি করেন। তিনি তার দীর্ঘদিনের বন্ধু ও মিত্র হতিন কিয়াওকে দেশের প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেন।

তবে কবে নাগাদ এ সফর অনুষ্ঠিত হবে তা স্পষ্ট করা না হলেও ওবামা তার দপ্তর ছেড়ে যাওয়ার আগেই এ সফর হবে বলে আশা করা যাচ্ছে। উল্লেখ্য, আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন নাগরিকরা ভোট দেবে। এরপর ২০১৭ সালের গোড়ার দিকে প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেবেন ওবামা। এর আগেই ওয়াশিংটন সফরে যাচ্ছেন সু চি। এর আগে ২০১৪ সালে মিয়ানমার সফরের সময় সু চির সঙ্গে শেষবারের মত দেখা করেছিলেন ওবামা।

এ জাতীয় আরও খবর